ব্রকলি খাবার পদ্ধতি ও উপকারিতা

 পরিচিতিঃ ব্রকলি খাবার উপকারিতা

শীতকালের অন্যতম জনপ্রিয় সবজি হচ্ছে ব্রকলি। একে ভিন্ন বানানে ব্রোকোলিও লেখা বা বলা হয়ে থাকে। ইংরেজিতে বানানে Broccoli লেখা হয়ে থাকে। আমাদের দেশে এটি সবুজ কপি নামেও পরিচিত। ব্রকলির বৈজ্ঞানিক নাম  Brassica oleracea var. italicaঅনেকটা ফুলকপির মত চেহারা বিশিষ্ট এই সবজি যেমন পুষ্টিগুণ সম্পন্ন, তেমনই সুস্বাদু। শুধু দেখতেই সুন্দর নয়, এই সবজিটি খাওয়া কিন্তু স্বাস্থ্যের পক্ষেও খুবই উপকারি। 
broccoli
আমাদের আজকের আর্টিকেলের মূল আলোচ্য বিষয় এই ব্রকলি খাবার পদ্ধতি ও উপকারিতা নিয়ে। তাহলে চলুন চলে যাওয়া যাক আলোচনায়।

ব্রকলি খাবার পদ্ধতি

ব্রকলি অনেক ভাবেই খাওয়া যায়। তবে জনপ্রিয় খাবার পদ্ধতিগুলো হচ্ছে, কাঁচা, সিদ্ধ করে, অন্য তরকারির সাথে রান্না করে বা ভাজি করে। একে সিদ্ধ বা কাঁচা অবস্থায় টুকরো করে  সালাদ হিসেবে খাওয়া যায়। 
আরও পড়ুনঃ
তবে কাঁচা খেলে অনেক সময় ব্যাক্টেরিয়াল ইনফেকশনের ভয় থাকে আবার রান্না করার সময় বেশি রান্না করলে পুষ্টিগুন নষ্ট হয়ে যায়। তাই পুষ্টিবিদেরা সিদ্ধ করে খাবার উপর জোর দিয়ে থাকেন।

ব্রকলি খাবার উপকারিতা

সব ধরনের সব্জিই কম-বেশি পুষ্টি গুনে সমৃদ্ধ। আর ব্রকলি ভিটামিন-মিনারেলসহ নানা পুষ্টিগুনে সমৃদ্ধ একটি সবজি। চীনের ঝেইজাং ইউনিভার্সিটির সায়েন্স জার্নালে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, "ব্রকলি পুষ্টি গুণে সমৃদ্ধ" ।  নিচে ব্রকলি খাবার উপকারিতা নিয়ে আলোচনা করা হলোঃ
১. ভিটামিন-সি সমৃদ্ধ ব্রকলিঃ ব্রকোলিতে  ভিটামিন-সি প্রচুর পরিমাণে রয়েছে। এমনকি একটি কমলালেবুর সম পরিমাণ ভিটামিন-সি থাকে। এটা অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে শরীরে কাজ করে এবং ক্ষত উপশমে সহায়তা করে।
২. ক্যান্সার প্রতিরোধ করে ব্রকলিঃ  ব্রকলি ক্যন্সার প্রতিরোধ করে। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির বিজ্ঞানী সান্টা বারবারা ভাষ্যমতে, ব্রোকলিতে আইসো থায়ো সায়ানেট নামক বিশেষ ধরনের যৌগ রয়েছে যা ক্যান্সার প্রতিরোধে ভূমিকা রাখে। ব্রোকলি স্তন ক্যান্সার প্রতিরোধেও ভূমিকা রাখে তাও প্রমানিত।
আরও পড়ুনঃ
৩.কোলেস্টেরল কমায় ব্রকলিঃ  ব্রকলি খেলে পরিপাকতন্ত্রে যথেষ্ট পিত্তরস তৈরি হয় আর এই পিত্তরসই চর্বি হজম করে ভালোভাবে। যকৃৎ থেকে উৎপন্ন হয়ে পিত্তথলিতে জমানো এই পিত্তরস চর্বিজাতীয় খাবার পেটে ঢুকলেই কাজ শুরু করে। ব্রকলির পুষ্টি উপাদানগুলো কোলেস্টেরল থেকে নতুন করে পিত্তরস তৈরি করতে সহায়তা করে। ফলে কোলেস্টেরল কমে আসে। স্টিম করা বা সিদ্ধ ব্রকলিই ক্ষেত্রে বেশি কার্যকর।
৪. ডায়াবেটিস রোগিদের জন্য উপকারিঃ ব্রকোলিতে থাকা সালফরাফেন ডায়াবেটিস রোগিদের রক্তের শর্করা নিয়ন্ত্রন করে।
৫. চোখের জন্য উপকারীঃ ব্রকলিতে থাকা বিটা ক্যারোটিন হজম প্রক্রিয়ার মাধ্যমে ভিটামিন- তে রূপান্তরিত হয়। আর আমরা সবাই জানি যে, ভিটামিন-এ চোখের জন্য কত উপকারি। 
আরও পড়ুনঃ
৬.প্রদাহ বিরোধি ভূমিকাঃ ব্রকলিতে রয়েছে উচ্চমাত্রার ক্যম্পফেরোল নামক ফ্লাভোনয়েড, যা শরীরের বিভিন্ন প্রদাহের বিরুদ্ধে লড়াই করে এবং শরীর সুস্থ রাখে।
৭.ক্যান্সার রোধি  ভূমিকাঃ ব্রকলির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে বায়ো এক্টিভ যৌগ। এইসব যৌগ ক্যানসারের ঝুঁকি কমায়। ক্রুসিফেরাজ নামক একটি উপাদান স্তন ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। গ্যাস্ট্রিক প্রোস্টেট, কোলোরেক্টাল ক্যানসার প্রতিরোধেও ব্রকলি উপকারী।
৮.হাড়ের স্বাস্থ্য রক্ষায়ঃ ব্রকলিতে আছে ক্যালসিয়াম এবং ভিটামিন-কে যা হাড়ের ঘনত্ব বাড়ায় এবং অস্টিওপোরোসিসে আক্রান্তদের হাড় ভাঙন প্রতিরোধ করে।
আরও পড়ুনঃ
৯. প্রাকৃতিক ডিটক্সঃ ব্রকলি প্রাকৃতিক ডিটক্স বা বিষ নিঃসারক হিসেবে পেট পরিষ্কার রাখে এবং শরীর সুস্থ রাখতে সাহায্য করে।
১০.স্নায়ুতন্ত্রের উপকারে ব্রকলিঃ ব্রকলি একটি পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাদ্য। সুস্থ স্নায়ুতন্ত্রের যা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
১১. ত্বকের স্বাস্থ্য রক্ষায়ঃ ব্রকলিতে থাকা বিভিন্ন উপাদান  ক্ষতিগ্রস্ত ত্বকের টিস্যু মেরামত করে এবং ব্রকলিতে থাকা গ্লুকোরাফানিন ত্বক উন্নত করতে  ভূমিকা রাখে

শেষ কথাঃ ব্রকলি খাবার পদ্ধতি ও উপকারিতা

আমাদের আজকের আলোচনার বিষয় ছিলো ব্রকলি খাবার পদ্ধতি ও উপকারিতা নিয়ে।আশা করি পোস্টটি আপনাদের ভালো লেগেছে। আমাদের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তবে শেয়ার করুন আপনাদের সামাজিক  যোগাযোগ মাধ্যমে। আর্টিকেলটি আপনাদের উপকারে আসলে আমাদের পরিশ্রম স্বার্থক হবে।আপনাদের মূল্যবান মতামত জানান কমেন্ট সেকশনে। আর নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের সাইটটি নিয়মিত ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪