তেতুল । উপকারিতা ও ব্যাবহার

পরিচিতিঃ তেঁতুল 

তেঁতুল পছন্দ করে না এমন ব্যাক্তি পাওয়া মুশকিল। তেঁতুল একপ্রকার টক-মিষ্টি স্বাদ যুক্ত ফল বিশেষ। তেঁতুলকে ইংরেজীতে Tamarind বলা হয়ে থাকে। তেঁতুলের বৈজ্ঞানিক নাম Tamarindus indica. তেঁতুলের আদিনিবাস আফ্রিকা হলেও বর্তমানে বাংলাদেশসহ পুরো ভারতীয় উপমহাদেশে এর চাষ ও উৎপাদন হয়।

অত্যন্ত সুস্বাদু ও জনপ্রিয় এই তেতুল এর উপকারিতা ও ব্যাবহার নিয়েই আমাদের আজকের আয়োজন। তাহলে চলুন কথা না বাড়িয়ে চলে যাওয়া যাক মূল আলোচনায়।

তেঁতুলের  ব্যাবহার

তেঁতুলের রয়েছে বহুবিধ ব্যাবহার। কারণ এটি যেমন খেতে সুস্বাদু তেমনি উপকারি। নিম্নে এর কিছু ব্যাবহার আলোচনা করা হলোঃ
খাদ্য হিসেবেঃ টক-মিষ্টি স্বাদের কারনে এটি সবার কাছে বিশেষ করে নারী সম্প্রদায়ের কাছে জনপ্রিয়। তেঁতুল খাওয়া যায় আচার করে, চাটনি হিসেবে, রস করে, সস বানিয়ে, সরাসরি ফল হিসেবে বা সালাদের মত করে অন্য ফলের সাথে মিশিয়ে।
ওষুধ হিসেবেঃ তেঁতুলে বিদ্যমান বিভিন্ন ওষধি গুনের কারনে ভেষজ চিকিৎসা পদ্ধতিতে ওষুধ হিসেবে এবং বিভিন্ন শারীরবৃত্তিয় সমস্যায় ওষুধ হিসেবে তেঁতুল ব্যাবহার হয়।
পরিস্কারক হিসেবেঃ তেঁতুলে বিদ্যমান টারটারিক এসিডের কারনে এটি পিতল কাঁসার জিনিসপত্র এবং স্বর্ণ ও রূপার গয়না ইত্যাদির পরিস্কারক হিসেবে ব্যাবহৃত হয়।

তেতুলের  উপকারিতা

শুধু মুখরোচক খাবার হিসেবেই নয় বরং তেঁতুলের রয়েছে বিবিধ উপকারিতা। তারই কিছু নিচে আলোচনা করা হলোঃ
১. হজম বৃদ্ধিকারক হিসেবেঃ
 তেঁতুলের মধ্যে আছে টারটারিক এসিড, ম্যালিক এসিড এবং পটাশিয়াম। হজম শক্তি বৃদ্ধিকারক হিসেবে এগুলোর উপকারিতা সর্বজনস্বীকৃত।
২. পেটের অসুখ সারাতেঃ পেটের অসুখ সারাতে তেঁতুলের জুড়ি নেই। আয়ুর্বেদিক চিকিৎসায় তেঁতুল পাতা ডায়রিয়া সারাতে ব্যবহার হয়। এছাড়াও তেঁতুল গাছের ছাল/বাকল এবং মূল/শিকড় পেটের ব্যথা দূর করতে ব্যবহার করা হয়।
৩.কোষ্ঠকাঠিন্য দূর করতেঃ তেঁতুলে রয়েছে প্রচুর পরিমানে ফাইবার এবং পটাসিয়াম সহ অন্যান্য উপাদান। যা কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে।
৪. ডায়াবেটিস নিয়ন্ত্রনেঃ তেঁতুলে থাকা আলফা এমাইলেজ নামক এনজাইম রক্তে শর্করার পরিমান কমিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রনে সহায়তা করে।
৫.ওজন নিয়ন্ত্রন করেঃ তেঁতুল ওজন নিয়ন্ত্রনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারন তেঁতুলে আছে উচ্চমাত্রার ফাইবার, ফ্ল্যাভিনয়েডস,পলিফেনলস এবং এটি সম্পূর্ণ চর্বিহীন।
৬. ক্যান্সার প্রতিরোধেঃ তেঁতুলে আছে প্রচুর পরিমানে এন্টি-অক্সিডেন্টস, যা দেহে ফ্রি-র‍্যাডিকেলস কমায়। যার ফলে ক্যান্সারের ঝুঁকি কমায়।
৭. সর্দিকাশি প্রতিরোধেঃ তেঁতুলে থাকা এন্টি-হিস্টামিনিক গুনাবলি এবং ভিটামিন-সি দেহে এলার্জি প্রতিরোধ করে এবং সর্দিকাশি প্রতিরোধ করে।
৮. লিভারের সুরক্ষায়ঃ তেঁতুল লিভার বা যকৃৎ ভালো রাখে। মদ্যপান এর ফলে ক্ষতিগ্রস্থ লিভারও তেঁতুল সেবনের ফলে সারতে পারে, তবে এ তথ্য অধিকতর গবেষণার দাবি রাখে।
৯. কাটা-ক্ষত সারাতেঃ তেঁতুলে বিশেষ করে এর ছাল ও পাতায় থাকা এন্টি-ব্যাকটেরিয়াল ও এন্টি-সেপটিক গুণাবলি কাটা-ক্ষত সারাতে বিশেষ উপকারি।
১০. উচ্চ-রক্তচাপ কমায়ঃ তেঁতুলে থাকা ফ্ল্যাভিনয়েড রক্তের খারাপ কোলেস্টেরল (ট্রাই-গ্লিসারাইড) কমায় এবং এতে থাকা পটাসয়াম রক্তচাপ কমাতে সহায়তা করে।
১১. আলসার রোধ করেঃ আলসার অত্যন্ত বেদনাদায়ক অসুখ। গবেষণায় দেখা গেছে তেঁতুলের বীজের গুঁড়ো নিয়মিত খেলে পেপটিক আলসার সেরে যায়। তেঁতুলে উপস্থিত পলিফেনলিক কম্পাউন্ড আলসার সারায়।
১২. ত্বকের যত্নেঃ তেঁতুল কেবল খাদ্য হিসেবেই নয়, ত্বকের যত্নে এবং রূপচর্চায় তেঁতুলের রয়েছে অনন্যসাধারণ ভূমিকা। ত্বকের মরা কোষ দুর করতে, ত্বকের কালো ছাপ তুলতে তেঁতুলের জুড়ি নেই। তেঁতুল স্ক্রাব হিসেবে, টোনার হিসেবে এবং ময়েশ্চারাইজার হিসেবে ব্যাবহার করা যায়।
১৩. হাত-পায়ের জ্বালা কমাতেঃ সকাল-সন্ধ্যা পাকা তেঁতুল ভেজানো পানি পান করলে হাত-পায়ের জ্বালা কমে।
১৪. চোখের স্বাস্থ্য রক্ষায়ঃ তেঁতুলে থাকা প্রচুর পরিমানে ভিটামিন-এ চোখের স্বাস্থ্য এবং দৃষ্টিশক্তি রক্ষায় অপরিহার্য।
১৫. কৃমিনাশকঃ তেঁতুল পাতার রস কৃমিনাশক হিসেবে অসাধারণ।

শেষ কথাঃ তেতুল । উপকারিতা ও ব্যাবহার

আমাদের আজকের আলোচনার বিষয় ছিলো তেতুল এর উপকারিতা ও ব্যাবহার নিয়ে।আমাদের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তবে শেয়ার করুন আপনাদের সামাজিক  যোগাযোগ মাধ্যমে। আর্টিকেলটি আপনাদের উপকারে আসলে আমাদের পরিশ্রম স্বার্থক হবে।আপনাদের মূল্যবান মতামত জানান কমেন্ট সেকশনে। আর নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের সাইটটি নিয়মিত ভিজিট করুন।




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪