ড্রাগন ফল খাবার পদ্ধতি ও উপকারিতা

পরিচিতিঃ ড্রাগন ফলের উপকারিতা

ড্রাগন ফল বাংলাদেশে চাষ হওয়া এবং আমদানি করা ফলগুলোর মধ্যে অত্যন্ত জনপ্রিয় একটি ফল। এটি "পিটায়া" নামেও পরিচিত। ড্রাগন ফলের বৈজ্ঞানিক নাম Hylocereus undatus. এটি একধরনের ক্যাকটাস জাতীয় গাছ।

ফলের গায়ে কাল্পনিক প্রাণি ড্রাগনের মত কাটা থাকায় ড্রাগন ফলের এমন নামকরন বলে ধারণা করা হয়। আমাদের আজকের আর্টিকেলের মূল আলোচ্য বিষয় এই ড্রাগন ফলের উপকারিতা নিয়ে। তাহলে চলুন চলে যাই মূল আলচনায়।

ড্রাগন ফল খাবার পদ্ধতি

ড্রাগন ফলের খাবার পদ্ধতি সম্পর্কে বলতে গেলে বলা যায়, এটি অনেকভাবেই খাওয়া যায়। পাকা ড্রাগন ফল মাঝামাঝি কেটে মাঝের নরম অংশ চামচ দিয়ে সরাসরি খাওয়া যায়। এছাড়া ড্রাগন ফল দুধের সাথে মিশিয়ে মিল্কশেক বানিয়ে খাওয়া যায়। 
আরও পড়ুনঃ
আবার পানি দিয়ে শুধু ড্রাগন ফলের বা অন্যান্য ফলের সাথে মিশিয়ে স্মুদি বা জুস বানিয়ে খাওয়া যায়। অন্যান্য ফলের সাথে সালাদ বা মিক্সড ফ্রুট হিসেবেও খাওয়া যায়।

ড্রাগন ফলের উপকারিতা

ড্রাগন ফল বিভিন্ন উপকারি পুষ্টিগুনে সমৃদ্ধ। বিভিন্ন ভিটামিন ও খনিজ এর একটি খুব ভালো উৎস ড্রাগন ফল। ড্রাগন ফলে আছে কার্বোহাইড্রেট, ডায়েটারি ফাইবার, প্রোটিন, অত্যন্ত কম চর্বি, ভিটামিন-সি, ভিটামিন বি১ (থায়ামিন), ভিটামিন বি২ (রিবোফ্লাভিন) এবং আয়রন। নিম্নে ড্রাগন ফলের উপকারিতা নিয়ে আলোচনা করা হলোঃ
১. রক্তশুন্যতা দূর করেঃ ড্রাগন ফলে থাকা প্রচুর পরিমানের আয়রন রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায় এবং লোহিত রক্ত কনিকার উৎপাদন বাড়ায় যা রক্তশুন্যতা দূর করে।
২. চোখের স্বাস্থ্য রক্ষায়ঃ চোখের সমস্যা বা দৃষ্টিশক্তি ভালো রাখতে প্রয়োজন ভিটামিন-এ ও বিটা-ক্যারোটিন। এ উপাদানগুলি পূর্ণ মাত্রায় যোগান দিতে পারে ড্রাগন ফল। বাচ্চাদের এবং বড়দের ভিটামিন-এ এবং বিটা-ক্যারোটিনের চাহিদা পূরত-র জন্য ড্রাগন ফল খাওয়া উচিৎ।
৩. হৃদপিন্ডের স্বাস্থ্যর জন্যঃ ড্রাগন ফলের বীজে রয়েছে ওমেগা-৩ ও ওমেগা নাইন ফ্যাটি এসিড। ওমেগা-৩ ফ্যাটি এসিডটি শরীরে তৈরি হয় না। মাছের তেলের পরেই সবচেয়ে বেশি ওমেগা থ্রি আছে ড্রাগন ফলে। এগুলো হার্টের জন্য অত্যন্ত উপকারি।
আরও পড়ুনঃ
৪. ফাইবার সমৃদ্ধ ড্রাগন ফলঃ ড্রাগন ফল ফাইবার সমৃদ্ধ একটি খাবার। এটি নিয়মিত গ্রহন করলে কোষ্ঠকাঠিন্য এবং পাইলসের সমস্যা থেকে দূরে থাকা যায়।
৫. ক্যালসিয়ামের উৎসঃ ড্রাগন ফল ক্যালসিয়ামের খুব ভালো একটি উৎস। যারা অস্টিওপোরোসিস বা লো-বোন ডেন্সিটির সমস্যায় ভুগছেন তাদের জন্য ড্রাগন ফল অত্যন্ত উপকারি।
৬. কিডনি সুস্থ রাখতেঃ ড্রাগন ফলে প্রচুর পরিমাণে পটাশিয়াম আছে। আর পটাশিয়াম কিডনিকে সুস্থ রাখতে সাহায্য করে। তাই কিডনি সুস্থ রাখতে হলে ড্রাগন ফল নিয়মিত খাওয়া উচিৎ।
আরও পড়ুনঃ
৭.হজম শক্তি বৃদ্ধিতেঃ ড্রাগন ফল হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে এবং পাকস্থলীর ক্রিয়া বৃদ্ধি করে।
৮. ক্যান্সার প্রতিরোধেঃ ড্রাগন ফলে থাকা প্রচুর পরিমানে বেটালিন নামক এন্টি-অক্সিডেন্টস মানবদেহে ফ্রি-র‍্যাডিক্যালস এর পরিমান হ্রাস করে ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।
৯. শরীরে তরলের ভারসাম্য বজায় রাখতেঃ ড্রাগন ফলে থাকা সোডিয়াম ও পটাসিয়াম ইলেক্ট্রোলাইটের কাজ করে শরীরে তরলের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।
আরও পড়ুনঃ
১০. রোগ প্রতিরোধ করেঃ ড্রাগন ফলে আছে প্রচুর পরিমানে ভিটামিন-সি। ভিটামিন সি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।
১১. গর্ভবতী নারীদের উপকারিতায়ঃ জিংক, ফলেট ও আয়রন সমৃদ্ধ ফল হচ্ছে ড্রাগন ফল। এই উপাদানগুলি গর্ভবতী নারীদের জন্য ভীষন উপকারি।
১২. ঋতুবন্ধের জটিলতা কাটায়ঃ ড্রাগন ফলে আছে ম্যাগনেসিয়াম, যা মহিলাদের পোস্টমেনোপজাল বা ঋতুবন্ধের পরবর্তী জটিলতা কাটাতে সহায়তা করে।
আরও পড়ুনঃ
১৩. ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতেঃ ড্রাগন ফলে থাকা ভিটামিন-সি, ম্যাগনেসিয়াম , জিংক ইত্যাদি উপাদান ত্বকের উজ্জ্বলতা বাড়ায় ও ফলে থাকা জলীয় অংশ ত্বকের আদ্রতা রক্ষা করে ত্বকের শুস্কতা রোধ করে।
১৪. ডায়াবেটিসের ঝুঁকি কমায়ঃ ড্রাগন ফলে ফাইবার সমৃদ্ধ হওয়ায়, এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। এই ফল নিয়মিত সেবন করলে, রক্তে শর্করার ভারসাম্য বজায় থাকে ফলে ডায়াবেটিসের ঝুঁকি কমে

শেষ কথাঃ ড্রাগন ফল খাবার পদ্ধতি ও উপকারিতা

আমাদের আজকের আলোচনার বিষয় ছিলো ড্রাগন ফল খাবার পদ্ধতি ও  উপকারিতা নিয়ে।  ড্রাগন ফল অত্যন্ত উপকারি ফল সে বিষয়ে কোন সন্দেহ নেই তবে যেকোন খাদ্যই অতিরিক্ত খাওয়া ঠিক নয়। আর যেকোন ফল খাবার আগে তা ক্ষতিকর রাসায়নিক বা কীটনাশক মুক্ত কিনা তা পরীক্ষা করে তারপর খাওয়া উচিৎ।  আমাদের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তবে শেয়ার করুন আপনাদের সামাজিক  যোগাযোগ মাধ্যমে। আর্টিকেলটি আপনাদের উপকারে আসলে আমাদের পরিশ্রম স্বার্থক হবে।আপনাদের মূল্যবান মতামত জানান কমেন্ট সেকশনে। আর নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের সাইটটি নিয়মিত ভিজিট করুন।

 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪