কাঁচা মরিচ এর উপকারিতা

পরিচিতি 

কাঁচা মরিচ এমন এক খাদ্য উপকরণ যাকে ছাড়া বাংগালি খাবার কল্পনাই করা যায় না। কাঁচা মরিচকে মসলা হিসেবে গণ্য করা হলেও আসলে এটি একপ্রকার ফল আরও  সঠিকভাবে বলতে গেলে বেরি  (Berry) জাতীয় ফল। ইংরেজিতে একে Green chillies বা chilli pepper বলা হয়। কাঁচা মরিচ  এর বৈজ্ঞানিক নাম Capsicum frutescens

বাংলায় ভিন্ন নামে একে লংকা বা কাঁচা লংকা নামেও পরিচিত। আজকে আমাদের পোস্টের আলোচ্য বিষয় এই কাঁচা মরিচ এর ব্যাবহার এবং উপকারিতা নিয়ে। তাই এ বিষয়ে জানতে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

কাঁচা মরিচ এর উপকারিতা

কাঁচা মরিচ এর ব্যাবহার বলতে প্রথমেই আমাদের মাথায় আসে রান্নায় স্বাদ বৃদ্ধিতে। তবে রান্না ছাড়াও এর আরও অনেক ব্যাবহার ও উপকারিতা রয়েছে। এগুলো নিম্নে আলোচনা করা হলোঃ
    ১.  দৃষ্টিশক্তির উন্নতিঃ কাঁচা মরিচ এ রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন এ । আর আমরা সবাই জানি ভিটামিন এ ,দৃষ্টিশক্তির উন্নতির জন্য কতটা দরকারি। 
    ২. ক্যান্সার প্রতিরোধে ঃ কাঁচা মরিচ ঝাল করে ক্যাপ্সাইসিন নামক একটি উপাদান। বিভিন্ন গবেষণায় দেখা যায়  ক্যাপ্সাইসিন ক্যান্সার প্রতিরোধে বিশেষ ভুমিকা পালন করে।
    ৩.শরীর থেকে চর্বি সরিয়ে ফেলেঃ কাঁচা মরিচ চর্বিযুক্ত খাদ্যের সাথে খেলে তা খাবারের চর্বিকে পরিপাক হতে সহায়তা করে এবং শরীরে জমতে বাঁধা দেয়। 
৪. ক্যান্সার প্রতিরোধি গুনঃ কাঁচা মরিচএর রয়েছে ক্যান্সার প্রতিরোধি গুন।  ভারতের মনিপাল হাসপাতালের পুষ্টিবিদ বৈশালী ভার্মা বলেন, "বায়োঅ্যাক্টিভ উপাদান যেমন ফ্ল্যাভোনয়েড, ফেনোলিক অ্যাসিড, ক্যারোটিনয়েড এবং অ্যাসকরবিক অ্যাসিডের অন্যতম উৎস হলো কাঁচা মরিচ।" এসব উপাদানের রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট এবং ক্যান্সার প্রতিরোধি গুন।
আরও পড়ুনঃ
৫. হৃদপিন্ড ভালো রাখেঃ কাঁচা মরিচ এ বিদ্যমান ক্যাপ্সাইসিন এবং ক্যারটিনয়েড হৃদপিন্ড ভালো রাখে। এটি ইস্কেমিক হার্ট ডিজিজ থেকেও সুরক্ষা দেয়।
৬. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করেঃ নিয়মিত কাঁচা মরিচ খেলে তা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। কারন কাঁচা মরিচের রয়েছে এন্টি-মাইক্রোবিয়াল গুন। আমাদের রোগ প্রতিরোধ ব্যবস্থা তৈরি এবং অক্ষুণ্ণ রাখার জন্য কাঁচা মরিচ একটি গুরুত্বপূর্ণ উপাদান।
৭. বয়স ধরে রাখেঃ কাঁচা মরিচে বিদ্যমান এসকরবিক এসিড বা ভিটামিন সি বয়স ধরে রাখে এবং বার্ধক্য প্রতিরোধ করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।
৮.ঠান্ডা লাগা প্রতিরোধ করেঃ কাঁচা মরিচ এ বিদ্যমান ক্যাপ্সাইসিন মিউকাস গ্রন্থিগুলিকে উদ্দিপ্ত করে রক্ত চলাচল বৃদ্ধি করে ঠান্ডা লাগা প্রতিরোধ করে।
৯. মন ভাল রাখেঃ এক গবেষণায় দেখা গেছে, কাঁচা মরিচ খেলে মস্তিষ্কে এন্ডরফিন নামক হরমোন ক্ষরণ হয়। ফলে তা মন ভালো রাখতে সহায়তা করে।
০.উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনে রাখেঃ কাঁচা মরিচ এ বিদ্যমান ক্যাপ্সাইসিন এবং অন্যান্য উপাদানসমূহ রক্ত চলাচল বৃদ্ধি ও সাবলিল করে  উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনে রাখে।

উপসংহারঃ কাঁচা মরিচ এর উপকারিতা

আমাদের আজকের পোস্টের আলোচ্য বিষয় ছিলো কাঁচা মরিচ এর উপকারিতা  নিয়ে। আশা করি আমাদের এই পোস্ট পড়ে এ বিষয়ে বিস্তারিত জানতে পেরেছেন। আমাদের এই পোস্ট যদি আপনাদের ভালো লেগে থাকে তবে শেয়ার করুন আপনাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে। আর মতামত জানান কমেন্ট সেকশনে। এরকম আরও নতুন নতুন পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন এবং আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪