আলুবোখারা । ব্যাবহার ও উপকারিতা

পরিচিতিঃ আলুবোখারা

আলুবোখারা একধরনের ফল যা আমাদের দেশে পোলাও বা বিরিয়ানিতে ব্যাবহার করা হয়। তবে আলুবোখারা এমনিতেও খাওয়া যায়। এটি পুষ্টিগুনে ভরপুর একটি ফল। ইংরেজীতে একে Plum বলা হয়।এর বৈজ্ঞানিক নাম Prunus domestica. আজকে আমাদের আর্টিকেলের মূল আলোচ্য বিষয় আলুবোখারার ব্যাবহার ও উপকারিতা নিয়ে ।

আশা করি এ বিষয়ে জানতে আমাদের পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন। তাহলে চলুন চলে যাই মূল আলোচনায়।

আলুবোখারার  ব্যাবহার

আমাদের দেশে আলুবোখারার প্রধান ব্যাবহার পোলাও বা বিরিয়ানির মত খাবারে মসলা বা স্বাদ বৃদ্ধিকারক উপাদান হিসেবে। তবে পাকা আলুবোখারা ফল হিসেবেও ব্যাবহার করা যায়। এছাড়া আলুবোখারা শরবত, চাটনি, জ্যাম, জেলি এমনকি আচার হিসেবে ব্যাবহার করা যেতে পারে। 
এছাড়া শুকনো আলুবোখারা মিক্সড ফ্রুট বা ড্রাই ফ্রুট হিসেবে খাওয়া যায়। আমাদের দেশে প্রধানত প্রক্রিয়াজাতকৃত আলুবোখারা পাওয়া যায়। এটি এড়িয়ে চলাই শ্রেয়, কারণ এতে প্রচুর পরিমানে চিনি এবং প্রিজারভেটিভস দেয়া থাকে।

আলুবোখারার  উপকারিতা

নানা ধরণের গুণসম্পন্ন আলুবোখারার রয়েছে বেশ কিছু উপকারিতা যা আমাদের শরীরে প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে নানা ধরণের উপকার করে থাকে। চলুন তাহলে জেনে নেই আলুবোখারার উপকারিতা সম্পর্কেঃ

১. কোষ্ঠকাঠিন্য দুরীকরনেঃ আলুবোখারায় প্রচুর পরিমানে ফাইবার থাকায় তা কোষ্ঠ পরিস্কার রাখতে সহায়তা করে।

২.দৃষ্টিশক্তি বৃদ্ধি করেঃ আলুবোখারায় থাকা ভিটামিন এ এবং ই দৃষ্টিশক্তি বৃদ্ধির জন্য উপকারি। আলুবোখারা নিয়মিত খেলে তা দৃষ্টিশক্তির জন্য বিশেষ করে উপকারি।

৩.রক্তাল্পতা রোধেঃ আলুবোখারায় আছে প্রচুর পরিমানে আয়রন, যা লোহিত রক্ত কনিকার বৃদ্ধি ঘটিয়ে রক্তশূন্যতা দূর করে। রক্তাল্পতা বা আয়রনের ঘাটতি এড়াতে তাই আপনারা আলুবোখারা খেতে পারেন।

আরও পড়ুনঃ গাজর । খাওয়ার নিয়ম ও উপকারিতা

৪.হাড়ের স্বাস্থ্য রক্ষায়ঃ আলুবোখারায় আছে প্রচুর পরিমানে ক্যালসিয়াম, ফসফরাস ইত্যাদি উপাদান যা হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে হাড়ের স্বাস্থ্য রক্ষা করে। পুষ্টিবিদ পালিনস্কি এবং ওয়েড পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, দৈনিক মাত্র পাঁচ থেকে ছয়টি আলুবোখারা খেলে তা হাড়ের ক্ষয় প্রতিরোধে সাহায্য করে

৫.ওজন হ্রাসে আলুবোখারাঃ আলুবোখারা একটি টক জাতীয় ফল। এই ফলে ক্যালোরির পরিমান খুবই সামান্য। তাই আপনি যদি এই ফল খেয়ে থাকেন তা আপনার ওজন হ্রাসের ক্ষেত্রে বেশ গুরুত্বপূর্ণ এবং উপকারি ভূমিকা পালন করবে।.

৬.পটাশিয়ামের ঘাটতি পূরণ করে ঃ পটাশিয়াম আমাদের শরীরের বেশ কিছু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। পটাশিয়ামের ঘাটতি পূরণ করতে তাই  নিয়মিত আলুবোখারা খাওয়া যেতে পারে। 

৭. ত্বকের উপকারিতা: আলুবোখারা এন্টি-অক্সিডেন্ট এবং প্রচুর পরিমাণে বিভিন্ন ভিটামিনে ভরপুর, যা আমাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির সাথে সাথে ত্বক মসৃণ করে তুলতে বেশ সাহায্য করে থাকে। তাই ত্বকের যত্নে নিয়মিত আলুবোখারা খাওয়ার অভ্যাস করতে হবে। 

আরও পড়ুনঃ আদা । ব্যাবহার এবং উপকারিতা

৮. মানসিক চাপ দুরিকরনেঃ শরীরে যখন অ্যান্টিঅক্সিডেন্ট কম থাকেতখন মানুষ মানসিক চাপে ভুগে। আলুবোখারাতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট মানসিক চাপ দূর করতে সাহায্য করে। 

৯.ডায়াবেটিস নিয়ন্ত্রন করেঃ আলুবোখারায় রয়েছে প্রচুর ফাইবার এবং স্বল্প ক্যালরি। ফলে এটি খেলে পেত ভরা থাকে কিন্তু রক্তে শর্করা বৃদ্ধি পায় না। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রনে আলুবোখারা অত্যন্ত উপকারি।

১০. নার্ভ বা স্নায়ুর জন্য উপকারিঃ আলুবোখারায় থাকা বিভিন্ন ধরনের উপাদান নার্ভ বা স্নায়ুর জন্য বিশেষ উপকারি। এগুলো নার্ভ শান্ত রাখে এবং মানসিক প্রশান্তি দেয়।

১১. হজমে সহায়তা করেঃ আলুবোখারা একটি টক জাতীয় ফল অর্থাৎ এতে এসিড রয়েছে, ফলে এটি খেলে তা খাবার হজমে প্রচুর উপকারি।

সবশেষেঃ আলুবোখারা । ব্যাবহার ও উপকারিতা

আলুবোখারা এমন একটি উপাদান যা শুধু খাবারের স্বাদকে বাড়িয়ে তোলে তা নয়, বরং আমাদের শারীরিক বিভিন্ন সমস্যা সমাধানে অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করে থাকে। তাই আমাদের স্বাস্থ্য সুরক্ষার জন্য আমাদের উচিত নিয়মিত আলুবোখারা খাওয়ার অভ্যাস করা। আমাদের আজকের আলোচনার বিষয় ছিলো আলুবোখারা এর ব্যাবহার ও উপকারিতা নিয়ে। আমাদের আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে তবে শেয়ার করুন আপনাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে। আর আপনাদের মূল্যবান মতামত জানান কমেন্ট সেকশনে। আর নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের সাইট নিয়মিত ভিজিট করুন।

 

 

 

 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪