জয়ফল-জয়ত্রি । ব্যাবহার এবং উপকারিতা

পরিচিতি। জয়ফল-জয়ত্রি 

সুস্বাদু, মুখরোচক খাবার তৈরীর অন্যতম মসলা বা উপাদান হচ্ছে জয়ফল-জয়ত্রি। ইংরেজীতে একে Nutmeg and Mace বলা হয়ে থাকে। এর বৈজ্ঞানিক নাম Myristica fragrans. ভিন্ন নামে এটি জাইফল-জাবিত্রি নামেও পরিচিত। আমাদের আজকের আর্টিকেলের মূল আলোচ্য বিষয়  জয়ফল-জয়ত্রি এর ব্যাবহার ও উপকারিতা।

আশা করি এ বিষয়ে জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন। তাহলে চলুন কথা না বাড়িয়ে চলে যাওয়া যাক মূল পোস্টে।

জয়ফল-জয়ত্রি কি

জয়ফল-জয়ত্রি হচ্ছে একই নামের গাছের ফলের বীজ এবং বীজের উপরের আবরণ। জয়ফল-জয়ত্রি ইন্দোনেশিয়ার কিছু দ্বীপে, শ্রীলংকা, এবং দক্ষিণ ভারতের কিছু অংশে উৎপন্ন হয়। এটি পৃথিবীর সবচেয়ে দামি মসলা এবং ভেষজের মধ্যে অন্যতম। 
অনেকেই মনে করেন জয়ফল-জয়ত্রি দুটি আলাদা বৃক্ষ থেকে উৎপন্ন হয়। আসলে তা নয়,  জয়ফল-জয়ত্রি গাছের পাকা ফলের মধ্যে থাকা বীজটি জয়ফল (Nutmeg) এবং এ বীজকে ঘিরে থাকা লাল পাঁপড়ির মত অংশটিই হচ্ছে জয়ত্রি (Mace)। নিম্নের ছবিতে এটি স্পষ্ট বুঝা যায়।
ছবিঃ পাকা ফলের ভেতর জয়ফল এবং জয়ত্রি 

জয়ফল-জয়ত্রি এর ব্যাবহার

রান্নায়ঃ
      জয়ফল-জয়ত্রি এর মূল ব্যাবহার মসলা হিসেবে বিভিন্ন রন্ধনপ্রণালি বা রেসিপিতে যেমন বিরিয়ানি, তেহারি, কাচ্চি, মাছ এবং মাংসের বিভিন্ন পদ ইত্যাদিতে এর বহুল ব্যাবহার রয়েছে। জয়ফল-জয়ত্রি  রান্নায় সরাসরি বা গুড়ো করে, অন্য মসলার সাথে মিশ্রিত করে ব্যাবহার করা হয়।
ওষুধ হিসেবেঃ
        রান্না ছাড়াও ওষুধ হিসেবে জয়ফল-জয়ত্রির ব্যাপক ব্যাবহার রয়েছে। এতে উপস্থিত বিভিন্ন উপাদান স্বাস্থ্য রক্ষায় ব্যাবহৃত হয়। ওষুধ হিসেবে জয়ফল-জয়ত্রি গুড়ো করে বা পিষে তেল বের করে ব্যাবহার করা হয়।
 

জয়ফল-জয়ত্রির উপকারিতা

১. ঘুমের সমস্যা উপশমেঃ যাদের ঘুমের সমস্যা রয়েছে, তারা জয়ফল গুড়ো দুধের সাথে মিশিয়ে খেলে উপকার পাবেন। 
২. রান্নায়ঃ রান্নায় এবং খাবারের স্বাদ বাড়াতে জয়ফল-জয়ত্রির তুলনা নেই। খাবারে অনন্য স্বাদ আনে  জয়ফল-জয়ত্রি। মাংস রান্নার সময় টক দই এবং জয়ফল-জয়ত্রির গুড়ো দিয়ে ম্যারিনেট করে রাখলে মাংস তাড়াতাড়ি সিদ্ধ হয় এবং নরম হয়।
৩.ব্রণের সমস্যা দূর করতেঃ ব্রণ দূর করতে জয়ফলের তুলনা নেই। ব্রণ দূর করতে জয়ফলের গুড়োর সাথে মধু মিশিয়ে ব্রনের উপরে লাগাতে হবে। এবং ৩০ মিনিট পরে ধুয়ে ফেলতে হবে।
৪. ব্যাথা উপশমেঃ পেশিতে এবং শরীরের জয়েন্টের ব্যাথা এবং বাতের ব্যাথা উপশমে জয়ফলের তেল অত্যন্ত উপকারি। 
৫. মুখের ঘা নিরাময়েঃ মুখে ঘা হলে এবং তা নিরাময় না হলে জয়ফল সিদ্ধ পানি দিয়ে মুখ বা ঘায়ের স্থান ধুয়ে দিলে ঘা নিরাময় হয়।
৬. ক্লান্তি ও অবসাদ দূর করতেঃ যারা ক্লান্তি এবং অবসাদে  ভুগেন তারা জয়ফল গুড়ো সেবন করতে পারেন।
৭. দাঁত ও মাঢ়ির সমস্যা নিরসনেঃ  দাঁত ও মাঢ়ির ব্যাথা উপশমে জয়ফলের তেল দাঁত ও মাঢ়িতে লাগিয়ে রাখলে উপকার পাওয়া যায়।
৮. পেটের স্বাস্থ্য রক্ষায়ঃ পেটের বিভিন্ন সমস্যা সারায় জয়ফল-জয়ত্রি । পেত ফাঁপা, গ্যাস এবং পেটের ব্যাথা নিরমায়ে জয়ফলের গুড়ো অত্যন্ত উপকারি।
৯. রক্তের শর্করা নিয়ন্ত্রনেঃ জয়ফলে থাকা বিভিন্ন উপাদান রক্তের শর্করা নিয়ন্ত্রনে তথা ডায়াবেটিস  নিয়ন্ত্রনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
১০. মাথা ব্যাথা উপশমে ঃ মাথা ব্যাথা উপশমে গরম দুধের সাথে জয়ফলের গুড়ো মিশিয়ে মাথায় লাগালে তা মাথা ব্যাথা উপশমে উপকার পাওয়া যায়।
১১. যৌন ক্ষমতা বৃদ্ধি করতেঃ প্রায় সকল ধরনের যৌন সংক্রান্ত সমস্যার সমাধানে জয়ফল-জয়ত্রি ব্যাবহার হয়। যৌন সংক্রান্ত সমস্যার নিরাময়ে জয়ফল-জয়ত্রি অতি উপকারি।
১২.মুখের দুর্গন্ধ দূর করেঃ মুখের দুর্গন্ধ দূর করার জন্য জয়ত্রি গুড়ো বিশেষ উপকারি। এতে বিদ্যমান এন্টি-ব্যাকটেরিয়াল উপাদান মুখের দুর্গন্ধ দূর করতে বিশেষ উপকারি।
১৩. চেহারার দাগ দূর করার জন্যঃ বয়স বৃদ্ধির পাশাপাশি নানা কারণে মুখে মেছতা বা দাগ পড়ে বিশেষ করে অতিরিক্ত মেক-আপ, মানহীন কসমেটিক্স ব্যবহারে মুখে মেছতা পড়তে পারে। তবে টানা কিছুদিন জায়ফলের গুড়ো, মধু টমেটোর রসের একসাথে মিশিয়ে মুখে লাগালে চেহারার দাগ দূর হয়ে ত্বক উজ্জ্বল হবে।

শেষ কথাঃ জয়ফল-জয়ত্রি । ব্যাবহার এবং উপকারিতা

আমাদের আজকের আলোচনার বিষয় ছিলো জয়ফল-জয়ত্রি এর ব্যাবহার এবং উপকারিতা নিয়ে। তবে জয়ফল-জয়ত্রি ভেষজ হিসেবে ব্যাবহার করার পূর্বে অবশ্যই দক্ষ ও অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেয়া উচিৎ। আমাদের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তবে শেয়ার করুন আপনাদের সামাজিক  যোগাযোগ মাধ্যমে। আর্টিকেলটি আপনাদের উপকারে আসলে আমাদের পরিশ্রম স্বার্থক হবে।আপনাদের মূল্যবান মতামত জানান কমেন্ট সেকশনে। আর নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের সাইট নিয়মিত ভিজিট করুন।

 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪