মসজিদে নববিতে নামাজ আদায়ের ফজিলত

ভূমিকাঃ মসজিদে নববিতে নামাজ আদায়ের ফজিলত

 ইসলাম ধর্মের দ্বিতীয় গুরুত্ব পূর্ণ মসজিদ হচ্ছে মসজিদে নববি। মসজিদে নববি মদিনায় অবস্থিত। যে মসজিদ গুলোয় নামজ আদায় অত্যন্ত ফজিলত পূর্ণ সেগুলোর একটি হচ্ছে মসজিদে নববি। মর্যাদা এবং ফজিলতের দিক থেকে এ মসজিদের স্থান মক্কার মসজিদুল হারামের পরেই।

nobobi

আমাদের আজকের আর্টিকেলের মুল বিষয়বস্তু এই মসজিদে নববিতে নামাজ আদায়ের ফজিলত নিয়ে। তবে মসজিদে নববিতে নামাজ আদায়ের ফজিলত সম্পর্কে আলোচনার পুর্বে মসজিদে নববির অবস্থান ও ইতিহাস  নিয়ে সামান্য আলোকপাত করা প্রয়োজন।

মসজিদে নববির অবস্থান

আল্লাহর আদেশে হিজরত করার পরে মদিনায় প্রবেশ করার পরে রাসূলুল্লাহ (সাঃ) - এর উট, যার নাম ছিলো কাসওয়া যে স্থানে প্রথম বসে পড়েছিল, সেই স্থানটিই হল মসজিদে নববীর কেন্দ্রস্থল।  এই জায়গাটির মালিক ছিলো দুই ইয়াতিম বালক, যাদের কাছ থেকে আবু বকর (রাঃ) জমিটি কিনে নেন। এখানেই তৈরী করা হয় মসজিদে নববি।

মসজিদে নববির ইতিহাস

মসজিদে নববী অর্থাৎ নবীর মসজিদ। মহানবী (সাঃ) নিজে মসজিদ প্রতিষ্ঠা করেন বলে এর নামকরন করা হয়েছে মসজিদে নববি। মহানবীর (সাঃ) এর হিজরতের আগ পর্যন্ত মদিনার নাম ছিল ইয়াসরিব। মহানবী হযরত মুহম্মদ (.) ইয়াসরিবের নাম পাল্টে রাখেন মদিনা। হিজরতের পর মুসলমানদের নামাজের জন্য মহানবী হযরত মুহাম্মদ (.) কর্তৃক নির্মিত হয় মদিনা মসজিদ।
আরও পড়ুনঃ
খেজুর গাছের খুটি দিয়ে ছাদের কাঠামো তৈরী করা হয়। মসজিদে নববীর ছাদ বানান হয় খেজুর পাতা কাদার আস্তরণ দিয়ে  এর উচ্চতা ছিল .৬০ মিটার (১১. ফুট)। মসজিদে নববীর তিনটি দরজা ছিল, যেগুলোর নাম ছিলো যথাক্রমে দক্ষিণে বাব-আল-রহমত, পশ্চিমদিকে বাব-আল-জিবরিল এবং পূর্বদিকে বাব-আল-নিসা।
আরও পড়ুনঃ
দ্বিতীয় খলিফা উমর (রাঃ) মসজিদে নববি আশেপাশে মহানবী হযরত মুহম্মদ (.) এর  স্ত্রীদের বাড়িগুলো ছাড়া বাকিগুলো বাড়িগুলো ভেঙে মসজিদ সম্প্রসারণের ব্যবস্থা করেন। নতুন অবস্থায় মসজিদের আকার দাঁড়ায় ৫৭.৪৯ মিটার (১৮৮. ফু) × ৬৬.১৪ মিটার (২১৭. ফু) দেয়াল নির্মাণে মাটির ইট ব্যবহার করা হয়। মেঝেতে পাথর বিছানোর পাশাপাশি ছাদের উচ্চতা বৃদ্ধি করে . মিটার (১৮ ফুট) করা হয়। এছাড়াও উমর (রাঃ) আরো তিনটি দরজা সংযুক্ত করেন।
আরও পড়ুনঃ
এরপরে উমাইয়া, আব্বাসীয় উসমানীয় যুগে বিভিন্ন সময়ে মসজিদে নববির সংস্কারকাজ করা হয়।
১৯০৯ সালে নববিতে বিদ্যুৎ সংযোগ দেয়া হয় এবং বৈদ্যুতিক বাতি জ্বালানো হয়।
সৌদি যুগেও ১৯৩২,১৯৫১,১৯৭৪ সালে প্রচুর সংস্কার কাজ করা হয়। সর্বশেষ সংস্কারকাজের পরে বর্তমানে মসজিদে নববির মুসুল্লি ধারন ক্ষমতা প্রায় ১০ লক্ষ।

মসজিদে নববিতে নামাজ আদায়ের ফজিলত

মসজিদে নববিতে নামাজ আদায় অত্যন্ত ফজিলতপূর্ণ। যে তিনটি মসজিদে নামাজ আদায় করলে সাধারন মসজিদের চেয়ে অধিক সওয়াব লাভ হয় তার একটি মসজিদে নববি। অপর দুটি হচ্ছে মসজিদুল আকসা এবং মসজিদুল হারাম বা কাবা শরিফ।
আরও পড়ুনঃ
মসজিদে নববীর ভিতরে সংরক্ষিত রয়েছে বেশকিছু ঐতিহাসিক নিদর্শন যেমন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর রওজা বা কবর, রিয়াদুল জান্নাহ, আসহাবে সুফফা, নবিজীর মেহরাব মিম্বার।
আরও পড়ুনঃ
 মসজিদে নববিতে নামাজ আদায়ের ফজিলত সম্পর্কে রাসূ্লুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘‘আমার মসজিদে (মসজিদে নববী) আদায় করা সালাত অন্য স্থানে সালাত আদায়ের চেয়ে এক হাজার গুণ উত্তম, আর মসজিদে হারামে সালাত আদায়, সাধারণ মসজিদে আদায় করা এক লাখ সালাতের চেয়ে উত্তম (ইবন মাজাহ-হাদিস নং ১৩৯৬)"
আরও পড়ুনঃ
ইবনে উমর (রা.) থেকে বর্ণিত অপর এক হাদিসে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘আমার মসজিদে (মসজিদে নববি) এক ওয়াক্ত নামাজ আদায় করা মসজিদে হারাম ছাড়া অন্যান্য মসজিদে এক হাজার নামাজ আদায় করার চেয়েও উত্তম।’-(বুখারী : ১১৯০; মুসলিম : ১৩৯৪)
আরও পড়ুনঃ 
মসজিদে নববিতে নামাজ আদায়ের ফজিলত সম্পর্কে  আরেক হাদিসে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, "তিনটি মসজিদ ছাড়া অন্য কোথায় সওয়াব আশায় সফর করা জায়েজ নেই। এগুলো হচ্ছে, মসজিদুল হারাম, আমার মসজিদ(মসজিদে নববি)  মসজিদুল আকসা বা বায়তুল মুকাদ্দাস।’-(বুখারী : ১১৮৯, মুসলিম : ১৩৯৭)"

শেষ কথাঃ মসজিদে নববিতে নামাজ আদায়ের ফজিলত

আমাদের আজকের পোস্টের আলোচ্য বিষয় ছিলো মসজিদে নববিতে নামাজ আদায়ের ফজিলত নিয়ে। আশা করি আমাদের এই পোস্ট পড়ে এ বিষয়ে বিস্তারিত জানতে পেরেছেন। আমাদের এই পোস্ট যদি আপনাদের ভালো লেগে থাকে তবে শেয়ার করুন আপনাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে। আর আপনাদের মূল্যবান মতামত জানান কমেন্ট সেকশনে।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪