L.C. (এল.সি.) বা ঋণপত্র । কি এবং কোথায় ব্যাবহৃত হয়

পরিচিতিঃ L.C. (এল.সি.) বা ঋণপত্র । কি এবং কোথায় ব্যাবহৃত হয়

 আমদানি-রপ্তানির ব্যাবসার অন্যতম একটি অনুষঙ্গ হচ্ছে L.C. (এল.সি.) বা ঋণপত্র। এটির পুর্ণরূপ হচ্ছে Letter of Credit. বাংলায় এটি ঋণপত্র বা প্রত্যয়পত্র নামেও পরিচিত। আমাদের  আজকের পোস্টের আলোচ্য বিষয় হচ্ছে এই L.C. (এল.সি.) বা ঋণপত্র, এবং এটি কি এবং কোথায় ব্যাবহৃত হয়।

lc
 এ বিষয়ে জানতে আমাদের পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।  তাহলে চলুন কথা না বাড়িয়ে চলে যাই মূল পোস্টে।

L.C. (এল.সি.) বা ঋণপত্র  কি

খুব সহজ  ভাষায় বলতে গেলে L.C. (এল.সি.) বা ঋণপত্র হচ্ছে আমদানিকারকের পক্ষ হতে রপ্তানিকারকের অনুকূলে আমদানিকৃত পণ্যের মূল্য পরিশোধের নিশ্চয়তা। এর ফলে রপ্তানীকারক নিশ্চিত থাকেন যে, তিনি যে পণ্য পাঠাচ্ছেন তার মূল্য তিনি পাবেন।
আরও পড়ুনঃ
L.C. (এল.সি.) বা ঋণপত্র হচ্ছে আন্তর্জাতিক বানিজ্যে প্রচলিত অনেকগুলো অর্থ পরিশোধ পদ্ধতির মধ্যে অন্যতম একটি মাধ্যম। L.C(এল.সি.) বা ঋণপত্র পৃথিবীব্যাপি সবচেয়ে জনপ্রিয়, নিরাপদ সর্বজন গ্রাহ্য অর্থ পরিশোধ মাধ্যম। আন্তর্জাতিক লেনদেন পরিশোধের সর্বজন স্বীকৃত বহুল প্রচলিত মাধ্যম হিসাবে লেটার অব ক্রেডিট ব্যবহৃত হয়। এটি ক্রেতার পক্ষে ব্যাংক কর্তৃক প্রদত্ত ঋণের দলিল,যা দ্বারা বিক্রেতার পন্যের মূল্য পরিশোধের নিশ্চয়তা বিধান করা হয়।
আরও পড়ুনঃ
খুব সহজ ভাষায় যদি বলা যায় তাহলে এভাবে বলা যায় যে, ধরুন আপনি রপ্তানিকারক। আপনি ক্রেতার আদেশ অনু্যায়ী পণ্য উৎপাদন করবেন পণ্য উৎপাদন করার পরে ক্রেতা যদি পণ্য নিতে অসম্মতি জানায় বা পণ্য নিয়ে যদি মূল্য পরিশোধ করতে না চায় তার নিশ্চয়তা হচ্ছে L.C. (Letter of Credit) বাংলায় যাকে বলা হয় ঋনপত্র L.C. (এল.সি.) বা ঋণপত্রতে ক্রেতা মালের বর্ননা, পরিমান, মূল্য, ডেলিভারির সময়, মূল্য পরিশোধের শর্ত ইত্যাদি উল্লেখ থাকে।

L.C. (এল.সি.) বা ঋণপত্রের প্রকারভেদ

L.C. (এল.সি.) বা ঋণপত্র বিভিন্ন ধরনের হতে পারে, যেমন-
১. Revocable L.C. (এটার শর্তাবলী পরিবর্তযোগ্য, এখন এর প্রচলন খুবই কম
২.Irrevocable L.C. (এটার শর্তাবলী পরিবর্তযোগ্য নয়),
৩.Confirmed L.C. (একাধিক ব্যাংকের নিশ্চয়তা থাকে),
৪. Unconfirmed L.C. (অন্য ব্যাংকের নিশ্চয়তা থাকে না),
৫.Transferrable L.C. (হস্তান্তরযোগ্য),
৬. Untransferable L.C. ( হস্তান্তরযোগ্য নয়),
৭. Deferred / Usance L.C.- এই L.C তে বিলম্বে অর্থ পরিশোধ করা যায়। এটি Usance L.C. নামেও পরিচিত।
৮. At Sight L.C.
৯. Red Clause L.C. - রপ্তানিকারকের কাছ থেকে লিখিত অনুমোদন পাওয়ার পর পণ্য প্রেরণ করার পূর্বেই অগ্রীম অর্থ প্রদান করা হয়।
১০. Back to Back L.C. (ব্যাক টু ব্যাক এল.সি.) - রপ্তানিকারকের অনুকূলে এলসি খোলার পর যখন পণ্য সরবরাহ করার মতো প্রয়োজনীয় মূলধন রপ্তানিকারকের থাকে না তখনই ব্যাক টু ব্যাক এলসি ইস্যু হয়ে থাকে। ব্যাক টু ব্যাক এল.সি. খোলার মাধ্যমে রপ্তানিকারক, রপ্তানির জন্য পণ্য ক্রয়, প্রক্রিয়াকরণ, প্রস্তুতকরণ এবং প্যাকেজিং বা মোড়কজাত করার জন্য প্রয়োজনীয় অর্থের ব্যাবস্থা করে।

L.C. (এল.সি.) বা ঋণপত্র কোথায় ব্যাবহৃত হয়

L.C. (এল.সি.) বা ঋণপত্র ব্যাবহৃত হয় আমদানি-রপ্তানি বা বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে। আমদানীকারক যখন কোন বৈদেশিক পণ্য আমদানী করতে চায় তখন আমদানীকারকের পক্ষে তার ব্যাংক রপ্তানীকারকের পণ্যমূল্য পরিশোধের নিশ্চয়তাস্বরূপ L.C. (এল.সি.) বা ঋণপত্র ইস্যু করে।ব্যাংক আমদানীকারকের পক্ষে রপ্তানীকারকের অনুকূলে L.C. (এল.সি.) বা ঋণপত্র খোলার সময় উক্ত এল.সি. মূল্যের সম্পূর্ণ বা অংশবিশেষ নগদ অর্থে আমদানিকারকের  নিকট হতে মার্জিন হিসাবে সংরক্ষণ করে।
আরও পড়ুনঃ
পরবর্তীতে পণ্য খালাসের সময় আমদানীকারক অবশিষ্ট মূল্য  নগদ অর্থে অথবা ব্যাংক ঋণের মাধ্যমে পরিশোধ করে পণ্য খালাস করে। ব্যাংক এরূপ L.C. (এল.সি.) বা ঋণপত্র খোলার জন্য আমদানীকারকের নিকট হতে নগদে কমিশন বা সার্ভিস চার্জ গ্রহণ করে থাকে।তাছাড়া মার্জিন হিসাবে সংরক্ষিত অর্থও স্বল্প সময়ের জন্য লগ্নি করে সুদ অর্জন করে থাকে।সুতরাং আমদানিকারক,  (এল.সি.) বা ঋণপত্র ইস্যুকারি ব্যাংককে L.C. (এল.সি.) বা ঋণপত্র খোলার বিনিময়ে কমিশন হিসাবে নগদ অর্থ দিয়ে থাকে এবং মার্জিন হিসাবে টাকা জমা রেখে সুদ হিসাবে আয় করার সুযোগ দিয়ে থাকে।

শেষ কথাঃ L.C. (এল.সি.) বা ঋণপত্র । কি এবং কোথায় ব্যাবহৃত হয়

আজকের আর্টিকেলে L.C. (এল.সি.) বা ঋণপত্র  কি এবং কোথায় ব্যাবহৃত হয় তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আর্টিকেলটি আপনাদের অনেক কাজে আসবে। আর্টিকেলটি আপনাদের কাজে লাগলে আমাদের পরিশ্রম সার্থক হবে। এরকম আরো নতুন নতুন বিষয় নিয়ে জানতে আমাদের সাথেই থাকুন।  আর আর্টিকেলটি আপনাদের ভালো লাগলে শেয়ার করুন আপনাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে। আপনাদের মূল্যবান মতামত জানান কমেন্ট সেকশনে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪