উমরাহ । উমরাহ কি এবং কিভাবে পালন করতে হয়

পরিচিতিঃ উমরাহ । উমরাহ কি এবং কিভাবে পালন করতে হয়

উমরাহ ইসলাম ধর্মে অত্যন্ত পরিচিত একটি ইবাদাত। উমরাহ যা ভিন্ন বানানে ওমরাহ, ওমরা, উমরা ইত্যদি নামেও পরিচিত। আমাদের আজকের পোস্টের আলোচ্য বিষয় হচ্ছে উমরাহ কি এবং উমরাহ কিভাবে পালন করতে হয়।

তাই উমরাহ সম্পর্কে জানতে আমাদের পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। পোস্টের প্রথমেই আমরা জেনে নেই উমরাহ কি বা উমরাহ কাকে বলে।

পোস্ট সূচিপত্রঃ উমরাহ কি এবং কিভাবে পালন করতে হয়

  • উমরাহ কি
  • উমরাহ কিভাবে পালন করতে হয়
  • উমরাহ এর ফজিলত 
  • শেষ কথা

উমরাহ কি

উমরাহ (আরবিতে عمرة‎‎) একটি আরবি শব্দ যার অর্থ ভ্রমন করা, পরিদর্শন করা, যিয়ারত করা। তবে ইসলামি পরিভাষায় উমরাহ শব্দের অর্থ আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য, হজ্জ্বের সময় ব্যাতিত বছরের যেকোন সময় মসজিদুল হারাম বা মক্কা শরীফে গমন করে নির্দিষ্ট কিছু কাজ সম্পাদন করা। উমরাহ কে অনেক সময় প্রচলিত ভাষায় 'ছোট হজ্জ্ব' বলা হলেও তা সঠিক নয় বরং হজ্জ্বের সাথে এর বেশ কিছু পার্থ্ক্য রয়েছে। 

উমরাহ কিভাবে পালন করতে হয়

উমরাহ এর কাজসমূহের মধ্যে রয়েছে যথাক্রমে নিয়াত করা, ইহরাম বাঁধা, কাবা ঘর তাওয়াফ করা, সাফা-মারওয়ার মধ্যে সা'ঈ বা দৌড়াদৌড়ি করা এবং মাথার  চুল মুন্ডানো বা কেটে ফেলা। কেবল এই কাজগুলি সম্পাদন করলেই একবার উমরাহ করা হয়েছে বলে ধরে নেয়া হবে। 
এদিক থেকে হজ্জ্বের সাথে মিল থাকলেও হজ্জ্বের মত আরাফায় অবস্থান, শয়তানের প্রতি কংকর নিক্ষেপ, কুরবানি করা ইত্যাদি উমরাহ এর কর্ত্যব্যের মধ্যে পড়ে না। তবে হজ্ব যাত্রিদের মতই পরিবারের সকলের ভরণ-পোষণ এবং অন্যান্য ব্যয় নির্বাহের ব্যাবস্থা করে রেখে যাওয়া কর্তব্য। 

উমরাহ এর সুবিধা

উমরাহর সওয়াব পূর্ন হজ্জ্বের সমান না হলেও উমরাহ এর বেশ কিছু সুবিধা রয়েছে। যেমনঃ
১. স্বল্প ব্যায়ঃ পূর্ন হজ্জ্বের তুলনায় উমরাহর ব্যয় অনেক কম। যারা অর্থনৈতিক সমস্যার কারনে পূর্ন হজ্জ্ব করতে পারেন না, তারা উমরাহ করতে পারেন।
২. কম শ্রমসাধ্যঃ উমরাহ হজ্জ্বের তূলনায় অনেক কম শ্রমসাধ্য। হজ্জ্বের সময় হজ্জ্বের স্থান গুলিতে প্রচন্ড ভীড় হয়। বয়স্ক এবং অসুস্থ মানুষদের পক্ষে যা বেশ অসুবিধাজনক। এদের মত মানুষদের জন্য উমরাহ বেশ সুবিধাজনক।
৩. অন্যান্য দর্শনীয় স্থান দেখাঃ  হজ্জ্বের সময় প্রচন্ড ভীড়ের কারনে অন্যান্য দর্শনীয় স্থানগুলি ভ্রমন করা অনেকের পক্ষেই সম্ভব হয় না। উমরাহর সময় ভীড় কম থাকায় এ স্থানগুলি ভ্রমন করা যায়।

উমরাহ এর ফজিলত

উমরাহ এর ফজিলত অনেক । তার মধ্যে কিছু নিম্নে আলোচনা করা হলোঃ
১. আল-কুরআন এ আল্লাহ পাক বলেছেন, "তোমরা আল্লাহর উদ্দেশ্যে হজ্জ্ব এবং উমরাহ পূর্ণ করো।" (সুরা আল বাকারা , আয়াত ১৯৬)।
২. রাসুলুল্লাহ (সা.) তার জীবদ্দশায় মোট চার বার উমরাহ আদায় করেছেন। (মিশকাত, হাদিস নং-  ২৫১৮)
৩. রমজান মাসে উমরাহ করা অধিকতর ফজিলতপূর্ণ। এ প্রসঙ্গে রাসুলুল্লাহ (সা.) বলেছেন, "রমজান মাসে একবার উমরাহ করা আমার সাথে হজ্জ্ব করার সমতূল্য।" (বুখারি-১৮৬৩, মুসলিম- ২৫৬ এবং ৩০৩৯) অর্থাৎ রমজান মাসের উমরাহ কেবল হজ্জ্বের সমতূল্যই নয় বরং তা রাসুলুল্লাহ (সা.) এর সাথে হজ্জ্ব করার মত ফজিলতপূর্ণ।
 আব্দুল্লাহ ইবন আব্বাস (রা.) থেকে বর্ণিত আরেকটি হাদিস মোতাবেক, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, "নিশ্চই রমজান মাসের উমরাহ একটি হজের  সমান" (মিশকাত, হাদিস নং-২৫০৯)।
৪. হযরত আবু হুরায়রাহ (রা.) থেকে বর্ণিত, "নিশ্চয়ই উমরাহ, একটি  থেকে পরবর্তীটির (উমরাহর) মধ্যবর্তী সকল সগীরা গুনাহের কাফফারা। (বুখারি- হাদিস নং ১৬৫০)
৫. আরেক হাদিসে রাসুলুল্লাহ (সা.) বলেছেন, "তোমরা হজ্জ্ব এবং উমরাহ বেশি বেশি করে আদায় করো, কারণ এ দুটো দারিদ্র্য এবং গুনাহকে এমনভাবে সরিয়ে ফেলে যেমনটা কামারের আগুন লোহার ময়লাকে সরিয়ে ফেলে।" (নাসায়ী শরিফ)

শেষ কথাঃ উমরাহ কি এবং কিভাবে পালন করতে হয়

আজকে আমাদের আর্টিকেলের আলোচ্য সূচি ছিলো উমরাহ কি এবং কিভাবে পালন করতে হয় তা নিয়ে। আশা করি আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। যদি আর্টিকেলটি আপনাদের কাজে লেগে থাকে তবে আমাদের পরিশ্রম স্বার্থক হবে। আর কোনও মতামত থাকলে জানান কমেন্ট সেকশনে। শেয়ার করুন আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে। আল্লাহ পাক আমাদের সকলকে তার ঘর তাওয়াফ করার এবং উমরাহ ও হজ্জ্ব করার তৌফিক দান করুন । আমিন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪