বেনাপোল স্থলবন্দর। কোথায় অবস্থিত কেন বিখ্যাত

ভূমিকাঃ বেনাপোল স্থলবন্দর। কোথায় অবস্থিত কেন বিখ্যাত 

বাংলাদেশের বৃহত্তম স্থলবন্দর হচ্ছে বেনাপোল স্থলবন্দর। বাংলাদেশের সাথে ভারতের আমদানি-রপ্তানী বানিজ্যের সিংহভাগই  এ স্থলবন্দরের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে। বাণিজ্যিক গুরুত্বের দিক থেকে চট্টগ্রাম সমুদ্র বন্দরের পরেই এর অবস্থান। আমাদের আজকের পোস্টের আলোচ্য বিষয় বেনাপোল স্থলবন্দর।

আজকের পোস্ট পড়লে জানতে পারবেন বেনাপোল স্থলবন্দর কোথায় অবস্থিত এবং কেন বিখ্যাত। তাহলে চলুন দেরি না করে চলে যাই আমাদের মূল আলোচনায়।

পোস্ট সূচিপত্রঃ বেনাপোল স্থলবন্দর। কোথায় অবস্থিত কেন বিখ্যাত

  • ভূমিকা
  • বেনাপোল স্থলবন্দর কোথায় অবস্থিত 
  • বেনাপোল স্থলবন্দর কেন বিখ্যাত
  • শেষ কথা

বেনাপোল স্থলবন্দর কোথায় অবস্থিত 

বাংলাদেশ এবং ভারত সীমান্তে খুলনা বিভাগের যশোর জেলার শার্শা উপজেলার বেনাপোল গ্রামে বেনাপোল স্থলবন্দর অবস্থিত। এটি বর্তমানে একটি পৌরসভা। এর বিপরীতে ভারতের পেট্রাপোল স্থলবন্দর অবস্থিত যেটি পশ্চিমবঙ্গের বনগাঁ জেলায় অবস্থিত।

বেনাপোল স্থলবন্দর কেন বিখ্যাত

বাংলাদেশের বৃহত্তম স্থল বন্দর হচ্ছে বেনাপোল। বেনাপোল-পেট্রাপোলের মধ্যে স্থাপিত এই স্থল বন্দর করিডোরটি এশিয়ার মধ্যে অন্যতম বৃহৎ স্থল বন্দর করিডোর। ভারতের সাথে বাংলাদেশের বাণিজ্যের প্রায় ৮০-৯০ শতাংশই হয়ে থাকে এই বন্দরের মাধ্যমে। 
আরও পড়ুনঃ
বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, সর্বশেষ ২০২১-২২ অর্থবছর বন্দর দিয়ে আমদানি হয়েছে ২২.১৩ লাখ টন পণ্য। আর  রপ্তানি হয়েছে ৪.১৯ লাখ টন পণ্য।
কেবল পণ্য আনা-নেওয়া নয়, এখান দিয়ে পাসপোর্ট-ভিসাধারী যাত্রি পারাপারও হয় প্রচুর। বেনাপোল স্থলবন্দর থেকে কলকাতা মাত্র ৮০ কি.মি. দূরে অবস্থিত হওয়ায় ভারতগামি যাত্রিদের কাছে এটি বেশ জনপ্রিয়। বছরে প্রায় ২২ লাখ যাত্রি এ বন্দর দিয়ে পারাপার করে।
আরও পড়ুনঃ
বেনাপোল স্থলবন্দর দিয়ে বাংলাদেশে আমদানি হয় শিল্পের কাঁচামাল, লৌহজাত পণ্য, তুলা, বিভিন্ন ধরনের গাড়ি, যন্ত্রাংশ, মোটর সাইকেল, খাদ্যশস্য ইত্যাদি। অন্যদিকে রপ্তানি হয় পাট ও পাট জাতীয় পণ্য, মাছ, তৈরী পোশাক, প্লাস্টিক ও প্লাস্টিক জাতীয় পণ্য, হাইড্রোজেন পার অক্সাইডের মত পণ্য।
সম্প্রতি  খুলনা ও কলকাতার মধ্যে চালু হওয়া "বন্ধন এক্সপ্রেস" এই স্থলবন্দর দিয়েই চলাচল করে। 
সড়ক ও রেলপথে ভারতের বিভিন্ন অংশ বিশেষ করে কলকাতার সাথে যোগাযোগ ভালো হওয়ায় বেনাপোল স্থলবন্দর বিখ্যাত।

শেষ কথাঃ বেনাপোল স্থলবন্দর। কোথায় অবস্থিত কেন বিখ্যাত

আমাদের আজকের আলোচনার মূল বিষয়বস্তু ছিল বেনাপোল স্থলবন্দর কোথায় অবস্থিত কেন বিখ্যাত। আশা করি আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। যদি ভালো লেগে থাকে তবে শেয়ার করুন আপনাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে। মতামত জানান কমেন্ট সেকশনে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪