মোবাইলের ব্যাটারির যত্ন নিবেন কিভাবে

 এখনকার জীবনে ওতপ্রোত ভাবে জড়িত যে যন্ত্রটি তা হচ্ছে মোবাইল। কেবল কথা বলা নয়, ইন্টারনেট ব্যাবহার থেকে শুরু করে আর্থিক লেনদেন সবকিছুতেই মোবাইল অপরিহার্য। আর এই মোবাইলের প্রাণকেন্দ্র হচ্ছে ব্যাটারি। যদি মোবাইলের ব্যাটারি ঠিক না থাকে তাহলে মোবাইল ব্যাবহার তথা দৈনন্দিন  জীবন হয়ে যায় কঠিন। 

তাই আমাদের আজকের আয়োজন মোবাইলের ব্যাটারির যত্ন নিয়ে। তাই মোবাইলের ব্যাটারির যত্ন সম্পর্কে জানতে আমাদের পুরো আর্টিকেলটি মনোযোগ সহাকারে পড়ুন।

মোবাইলের ব্যাটারির যত্ন

মোবাইলের ব্যাটারির যত্ন নিয়ে ব্যাবহার করলে ব্যাটারি যেমন দীর্ঘস্থায়ী হবে, তেমনি ভালো সার্ভিস দেবে। তাই মোবাইলের ব্যাটারির যত্নে নিচের নিয়মগুলো অনুসরণ করা উচিৎ।
১. চার্জের সময় ঠিক করাঃ 
        মোবাইলের ব্যাটারির স্বাস্থ্য রক্ষায় নিয়ম করে মোবাইল চার্জ দেয়া উচিৎ। সুযোগ পেলেই খানিকটা চার্জ দেয়া একদমই ঠিক না। যখন চার্জ দিবেন তখন অন্তত ৯০% চার্জ দেয়ার মত করে চার্জ দেয়া উচিৎ। 
২. ফাস্ট চার্জার এড়িয়ে চলাঃ
        ফাস্ট চার্জার হয়ত আপনার মোবাইলে দ্রুত চার্জ করে দেবে কিন্তু এটি আপনার মোবাইলের ব্যাটারির ক্ষতি করবে এবং আয়ুস্কাল কমিয়ে দেবে যদি আপনার মোবাইল এটি সাপোর্ট না করে।
 কেবলমাত্র ফাস্ট চার্জার সাপোর্ট করে এমন মোবাইলেই ফাস্ট চার্জার ব্যাবহার করা যেতে পারে।
৩. ফুল চার্জ না করাঃ
        মোবাইলের ব্যাটারি ফুল চার্জ না করাই উত্তম। এতে মোবাইলের ব্যাটারির লাইফ সাইকেল বা জীবনচক্র দ্রুত শেষ হয়। মোবাইলের ব্যাটারির চার্জ ১০% এর নিচে বা ৯০% এর উপরে না রাখাই ভাল।
৪. নিজস্ব চার্জার ব্যাবহার করাঃ 
        মোবাইলের ব্যাটারির যত্ন নিতে অবশ্যই মোবাইলের সাথে সরবরাহকৃত চার্জারটিই ব্যাবহার করুন। বাজারের খোলা চার্জার ব্যাবহার না করাই উত্তম। কারন এ চার্জারগুলি সাধারণত মোবাইলের ব্যাটারির সাথে সামঞ্জ্যস্য পূর্ণ নাও হতে পারে। 
৫. চার্জে দিয়ে ফোন ব্যাবহার না করাঃ
        চার্জে দিয়ে ফোন ব্যাবহার না করাই ভালো। এতে মোবাইলের ব্যাটারির উপর প্রচুর চাপ পরে। এতে মোবাইলের ব্যাটারি ক্ষতিগ্রস্ত হবার পাশাপাশি মোবাইলের ব্যাটারি বিস্ফোরিতও হতে পারে।
৬. উত্তাপ থেকে রক্ষাঃ 
        ব্যাবহার করলে বা চার্জে দিলে মোবাইলে উত্তাপ সৃষ্টি হয়। এসময় ব্যাক কভার খুলে রাখা এবং বায়ু চলাচল করে এমন জায়গায় মোবাইল রেখে ব্যাবহার করা উত্তম।
৭. চার্জিং পোর্ট পরিস্কার রাখুনঃ
         মোবাইলের ব্যাটারির আয়ু বাড়াতে মোবাইলের চার্জিং পোর্ট পরিস্কার রাখুন। মোবাইলের চার্জিং পোর্ট ময়লা জমে বন্ধ হয়ে যেতে পারে বা ঠিকমত ব্যাটারি চার্জ নাও পেতে পারে।
৮. অপ্রয়োজনীয় এপস বন্ধ করুনঃ
        আমরা প্রয়োজনে অপ্রয়োজনে বিভিন্ন এপস ইন্সটল করি । এর অনেকগুলোই আমাদের কোন কাজে আসে না অথচ এগুলো মোবাইলের ব্যাটারি ব্যাবহার করে, মোবাইলের ব্যাটারির আয়ু কমিয়ে ফেলে। সাথে ফোনকেও স্লো করে দেয়।
৯.মোবাইলের ব্যাটারির চার্জ সম্পুর্ণ শেষ না করাঃ
        মোবাইলের ব্যাটারি ভালো রাখার জন্য যেমন সবসময় ১০০% চার্জ করা যাবে না, তেমনি এটাও খেয়াল রাখতে হবে যেন মোবাইলের ব্যাটারির চার্জ একেবারে  ০% না হয়ে যায়। 
তবে প্রতি মাসে বা দুই মাসে একবার মোবাইলের ব্যাটারির চার্জ একদম ০% করে আবার ১০০% করা ভালো। ১০-১৫% চার্জ থাকতেই আবার চার্জ দেয়া ভালো।
১০. অপ্টিমাইজেশন এপ ব্যাবহারঃ 
        অনেক ধরনের ব্যাটারি অপ্টিমাইজেশন এপ পাওয়া যায়। মোবাইলের ব্যাটারি আয়ু বাড়াতে এবং দীর্ঘ সময় চার্জ ধরে রাখতে এই এপগুলি ব্যাবহার করা যায়।

শেষ কথাঃ মোবাইলের ব্যাটারির যত্ন নিবেন কিভাবে

আজকে আমাদের আর্টিকেলের আলোচ্য বিষয় ছিলো মোবাইলের ব্যাটারির যত্ন নিবেন কিভাবে। আশা করি আমাদের আর্টিকেল থেকে এ বিষয়ে ধারনা পেয়েছেন। আমাদের এ পোস্ট আপনাদের কোন কাজে লেগে থাকলে আমাদের পরিশ্রম স্বার্থক হবে। আর আপনাদের কোন কিছু জানানোর থাকলে জানাবেন কমেন্ট সেকশনে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪