ব্রণ এর সমস্যা দূর করবেন যেভাবে

ভূমিকাঃ ব্রণ এর  সমস্যা দূর করবেন যেভাবে

ব্রণ ত্বকের সৌন্দর্যের এক ভীষন আতংকের নাম। এ সমস্যায় ভোগেননি এমন ব্যাক্তি বিরল। তবে ভুক্তভোগিরা অনেকেই জানেন না কিভাবে দূর করবেন ব্রণ এর সমস্যা। সব বয়সের নারী এবং পুরুষ এ সমস্যায় ভুগে থাকেন। তবে বয়স, পরিস্থিতি এবং লিংগ ভেদে ব্রণ হবার কারণ এবং সমাধান ভিন্ন।
ছবি উৎস ঃ pixabay
এই ব্রন এর সমস্যা দূর করা নিয়েই আমাদের আজকের এই আর্টিকেল। আর্টিকেলটি পুরোটা পড়লে জানতে পারবেন কিভাবে এই সমস্যা দূর করা যায়। আলোচনার শুরুতে প্রথমেই জেনে নেই ব্রণ কি।

পোস্ট সূচিপত্র ঃ ব্রণ এর  সমস্যা দূর করবেন যেভাবে

  • ব্রণ কি
  • ব্রণের কারণ
  • ব্রণের সমস্যা দূর করবেন যেভাবে

ব্রণ কি

ব্রণ হচ্ছে ত্বকের এক ধরনের অসুখ, যাতে সাধারণত ত্বকে লালচে কখনো কখনো পূঁজপূর্ণ ফুলা হয়ে থাকে। ইংরেজীতে একে Pimple বলা হয়ে থাকে। 

ব্রণের কারণ 

সাধারণত ত্বকের রোমকূপ থেকে এক প্রকার তেল যা সেবাম নামে পরিচিত তা ক্ষরণ হয় যা ত্বকের জন্য উপকারি। কিন্তু এই সেবাম বা অতিরিক্ত তেল ক্ষরণের ফলে এবং ময়লা জমে রোমকূপ বন্ধ হয়ে গেলে।ব্রণ দেখা দেয়। এছাড়া আরো অনেক অনেক কারনেই ত্বকে ব্রণ হতে পারে, এগুলো নিম্নে আলোচনা করা হলো
১. হরমোন ভারসাম্যহীনতাঃ
        বয়ঃসন্ধিকালে এবং মাসিক চক্র চলাকালে বিভিন্ন হরমোন যেমন- এন্ড্রোজেন এবং টেস্টোস্টেরন এর অতিরিক্ত ক্ষরন এবং ভারসাম্যহীনতার ফলে ত্বকের তৈল ক্ষরণ কারি গ্রন্থি গুলো অতিরিক্ত তেল নিঃসরণ করে ফলে ব্রণ দেখা দেয়।
২. সংক্রমণঃ 
    এক প্রজাতির ব্যাক্টেরিয়া আছে যার নাম Propionibacterium acnes, এই ব্যাক্টেরিয়া ত্বকে সংক্রমন ঘটালে Acne নামক ব্যাধি দেখা দেয়। এই রোগের ফলে ব্রণ দেখা দেয়।
৩.এলার্জিঃ 
    কারও কারও বিশেষ কিছু খাবারে বা কোন পদার্থ ( যেমন ফুলের রেণু) এলার্জি থাকে এই এলার্জির প্রতিক্রিয়া হিসেবেও ব্রণ দেখা দেয়।
৪.দূষণঃ 
    বায়ু দূষণের ফলেও ব্রণ দেখা দেয়, বাতাসের দূষিত পদার্থ যখন ত্বকের সাথে প্রতিক্রিয়া করে তখন পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে ব্রণ দেখা দেয়।
৫. মানসিক কারণঃ 
    কোন কারনে দুশ্চিন্তা গ্রস্থ হলে মানব শরীরে হরমোনের ভারসাম্যহীনতা দেখা দেয়, যার ফলে ত্বকে ব্রণ দেখা দেয়। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অফ হেলথ দুশ্চিন্তা কে ব্রণ বৃদ্ধির কারণ বলে উল্লেখ করেছে।
৬.নিদ্রাহীনতাঃ
     অতিরিক্ত রাত্রি জাগরণ বা নিদ্রাহীনতার ফলেও শরীরে হরমোনের ভারসাম্যহিনতা এবং ফলশ্রুতিতে নিদ্রাহীনতা দেখা দেয়।
৭. খাদ্য ও পানীয়ঃ
     অতিরিক্ত তেল-চর্বিযুক্ত খাবার, ভাজা-পোড়া খাবার এবং এলকোহল জাতীয় পানীয় পানের ফলেও ব্রণ দেখা দেয়।
৮. কোষ্ঠকাঠিন্যঃ 
    কোষ্ঠকাঠিন্যর ফলেও ব্রণ দেখা দেয়। কোষ্ঠকাঠিন্যর ফলে দেহের দুষিত পদার্থগুলো ঠিকমত বের হতে পারে না ফলে অনেক সময় ব্রণ দেখা দেয়।
আরও পড়ুনঃ রূপচর্চায় চন্দন
৯. প্রসাধনির পার্শ্ব-প্রতিক্রিয়াঃ
    বিভিন্ন প্রসাধনি সামগ্রির পার্শ্ব-প্রতিক্রিয়ার ফলেও ব্রণ দেখা দেয়। এ প্রসংগে 'ওয়েল এন্ড গুড ডট কম' এ প্রকাশিত এক প্রতিবেদনে চর্মরোগ বিশেষজ্ঞ ড. এলিস লাভ বলেন, ব্রণ প্রবন ত্বকে তেল ব্যাবহার করা যাবে না।

ব্রণ এর  সমস্যা দূর করবেন যেভাবে

ব্রণের কারনগুলো জানলাম, এখন জানব কিভাবে ব্রণ এর  সমস্যা দূর করবেন।

১.নিয়মিত মুখ ধোয়াঃ 
    যেহেতু মুখেই ব্রণ বেশি হয়, তাই নিয়মিত মুখ ধোয়া হতে পারে ব্রণ সমস্যার একটি সহজ এবং কার্যকর সমাধান। সকালে ঘুম থেকে উঠার পরে এবং বাইরে থেকে ফেরার পরে অবশ্যই মুখ ধুতে হবে।
২. খাদ্যাভ্যাস পরিবর্তনঃ
    ব্রণের জন্য দায়ী বিভিন্ন খাবার যেমন তৈলাক্ত চর্বিযুক্ত খাবার, ভাজা পোড়া খাবার, কোমল পানিয় ইত্যাদি খাবার তালিকা থেকে সম্পুর্ন বাদ দিতে হবে। ব্রণ দূর করতে তালিকায় রাখতে হবে প্রচুর ফলমূল, আঁশ জাতীয় খাবার এবং পানি।
৩. পরিমানমতো ঘুমঃ
        ব্রণের অন্যতম কারন হচ্ছে পর্যাপ্ত ঘুম না হওয়া, কাজেই পর্যাপ্ত ঘুমাতে হবে। বিশেষজ্ঞদের মতে দৈনিক ৬-৮ ঘন্টা ঘুম স্বাস্থ্যকর। রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে যাওয়া এবং সকালে তাড়াতারি ঘুম থেকে উঠলে দেহে হরমোনের ভারসাম্য বজায় থাকে।
৪. পানি পানঃ 
        পানি দেহের টক্সিন দূর করতে এবং হরমনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। এছাড়া পানি ত্বকের আদ্রতা বজায় রাখে ফলে ব্রন মুক্ত থাকা সহজ হয়।
৫.মেকাপ তুলে ফেলাঃ
     প্রয়োজন শেষে ত্বকের মেক আপ সঠিক পদ্ধতিতে তুলে ফেলতে হবে। কোন ক্রমেই প্রয়োজনের চেয়ে বেশি সময় ত্বকে মেকআপ রাখা যাবে না।
৬. ওষুধ ব্যাবহারঃ
        ব্রণের সমস্যা খুব বেশি হলে ডাক্তারের পরামর্শে ওষুধ ব্যাবহার করা যেতে পারে। ব্রণরোধি ওষুধের মধ্যে রয়েছে, স্যালিসাইলিক এসিড, রেটিনল, বেঞ্জয়েল পার অক্সাইড ইত্যাদি।
৭. পরিস্কার পরিচ্ছন্নতা বজায় রাখাঃ 
    ত্বকের সংস্পর্শে আসে এমন সব কিছুই পরিস্কার ও জীবাণুমুক্ত রাখতে হবে। যেমন, বালিশ, বিছানার চাদর, এমনকি মোবাইল স্ক্রিন পর্যন্ত। এসব ক্ষেত্রে অন্যেরটা ব্যাবহার করা যাবে না বা নিজেরটা অন্যকে ব্যাবহার করতে দেয়া যাবে না।
৮. ভেষজ পদ্ধতিঃ 
    এলোভেরা জেল, টি ট্রি ওয়েল, লেবু ইত্যাদি ব্রণ সমস্যা সমাধানে ব্যাপক কাজে দেয়।

শেষ কথা - ব্রণ এর  সমস্যা দূর করবেন যেভাবে

আজকের আর্টিকেলের আলোচ্য বিষয় ছিলো ব্রণ এবং ব্রন সমস্যা কিভাবে দূর করা যায় তা নিয়ে। আশা করি আজকের পোস্টে এ সংক্রান্ত তথ্য পেয়েছেন। পোস্টটি আপনাদের কেমন লাগলো তা জানতে ভুলবেন না। আর কি নিয়ে পোস্ট চান তাও জানবেন কমেন্ট সেকশনে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪