কাজু বাদাম । কাজু বাদাম খাওয়ার নিয়ম ও উপকারিতা

পরিচিতিঃ কাজু বাদাম । কাজু বাদাম খাওয়ার নিয়ম ও উপকারিতা

সব বাদামই শরীরের জন্য উপকারী। খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি বাদামে থাকা পুষ্টি গুণ সহজেই শরীরের অনেক সমস্যা দূর করে। আর এ বাদামের মধ্যে আমাদের অতি পরিচিত, স্বাস্থ্যকর ও পুষ্টিগুনে সমৃদ্ধ একটি বাদাম হলো কাজু বাদাম। ইংরেজিতে একে বলা হয় cashew nuts. কাজু বাদামের বৈজ্ঞানিক নাম anacardium occidentaleতবে কাজু বাদামকে আমরা বাদাম বললেও এগুলো আসলে এক ধরনের বীজ যা ফলের বাইরে থাকে।
ফিচার ইমেজ ক্রেডিটঃ pixabay
গুণাগুণের দিক থেকে কাজু বাদাম অতুলনীয়। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ, প্রোটিন এবং অ্যান্টি-অক্সিডেন্ট। স্বাস্থ্যকর সব খাবারের মধ্যে অন্যতম শ্রেষ্ঠ এই কাজু বাদাম নিয়মিত খেলে শরীরের নানা রকম সমস্যার সমাধান পাওয়া যায়। আজকের আর্টিকেলে আমরা জানব কাজু বাদাম খাওয়ার নিয়ম ও উপকারিতা।

কাজু বাদাম খাওয়ার নিয়ম

স্বাস্থ্যকর ও মজাদার কাজু বাদাম আমাদের দেহে পুষ্টির চাহিদা পূরণ করে। কাজু বাদাম খাওয়ার সঠিক ্নিয়ম অনুসরণ করে খেলে তা আমাদের স্বাস্থ্যের জন্য আরো উপকারি হবে। আর্টিকেলের এই অংশে আমরা জানব কাজু বাদাম খাওয়ার নিয়মঃ
১. পরিমাণমতো কাজু বাদাম গ্রহন করুনঃ  কাজু বাদাম পরিমান মতো গ্রহন করুন। এতে প্রচুর পরিমানে ফ্যাট ও ক্যালরি থাকে। তাই অধিক  কাজু বাদাম খাওয়া থেকে বিরত থাকুন। প্রতিদিন সর্ব্বোচ্চ ১ আউন্স বা ২৮ গ্রাম পরিমান কাজু বাদাম খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো।                                                         ২. মিষ্টি কাজু বাদাম পরিহার করাঃ কিছু কিছু প্যাকেটজাত বা প্রক্রিয়াজাত কাজু বাদামে অতিরিক্ত চিনি বা মিষ্টি যোগ করা থাকে, যা খাবারে ক্যালরির পরিমান বাড়িয়ে দেয়। এধরনের কাজু বাদাম এড়িয়ে চলা উচিত।                                                                                                                                                       ৩. লবন ছাড়া কাজু বাদাম খাওয়াঃ লবণ যুক্ত কাজু বাদাম অতিরিক্ত পরিমানে সোডিয়াম থাকে যা উচ্চ রক্ত চাপের কারণ হতে পারে। নিয়মিত খাবার জন্য অবশ্যই লবণ ছাড়া কাজু বাদাম বেছে নিতে হবে।                                                                                                                                                                               ৪. কাজু বাদাম এর অ্যালার্জি সম্পর্কে সচেতন থাকুনঃ  অনেকের কাজু বাদাম সহ বিভিন্ন বাদামে এলার্জি থাকতে পারে। আপনার যদি কাজু বাদামে এলার্জি থাকে বা তাহলে কাজু বাদাম খাওয়ার ব্যাপারে সতর্ক থাকুন। এবং কাজু বাদাম খাবার পূর্বে চিকিৎসক এর পরামর্শ নিন।                                                      ৫. কাজু বাদাম ভিজিয়ে খানঃ কাজু বাদাম ভিজিয়ে খাওয়া উত্তম। কারন এর বাইরের আবরণে সাইট্রিক এসিড থাকে। এটি পেটে গ্যাসের সমস্যা তৈরী করতে পারে। তাই কাজু বাদাম সারা রাত পানিতে ভিজিয়ে খাওয়া ভালো। কাজুবাদাম ৬ ঘণ্টা ভিজিয়ে রাখলেই যথেষ্ট ।                                                                                     ৬.খালি পেটে কাজু বাদাম না খাওয়া ঃ কাজু বাদাম সকালে সরাসরি খালি পেটে না খাওয়াই উত্তম। কাজুতে রয়েছে ফাইবার, যা পরিপাক তন্ত্রের জন্য ভালো, কিন্তু খালি পেটে কাজু বাদাম খেলে গ্যাসের বা পেট ফুলার সমস্যা দেখা দিতে পারে।

গাছে ঝুলন্ত কাজু বাদাম। ছবি ক্রেডিটঃ pixabay

কাজু বাদামের উপকারিতা

১.কাজু বাদাম উচ্চ রক্তচাপ কমায়ঃ
নিয়মিত কাজু বাদাম খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। ২০১৯ সালে ‘কারেন্ট ডেভেলপমেন্টস ইন নিউট্রিশন’ এর পরিচালিত এক জরিপ অনুযায়ী, "কাজু বাদাম উচ্চ রক্তচাপ কমায়। এছাড়া 
স্ট্রোক, হার্ট অ্যাটাক, হৃদরোগ ইত্যাদি রোগ সৃষ্টিকারী চর্বি ‘ট্রাইগ্লিসারাইড’ এর মাত্রা কমাতে কাজু বাদাম সহায়তা করে।"  তবে  খেয়াল রাখতে হবে যেন কাজু বাদাম যেন লবণযুক্ত না হয়।                                        আরও পড়ুনঃ উচ্চ রক্তচাপ । লক্ষণ, কারণ ও চিকিৎসা                                                                                      ২. কাজু বাদাম হৃদরোগ এর ঝুকি কমায়ঃ নিয়মিত কাজু বাদাম গ্রহণ হৃদরোগের ঝুঁকি কমায়। 'ব্রিটিশ জার্নাল অফ নিউট্রিশন' এ প্রকাশিত ২০০৭ সালের এক আর্টিকেল অনুসারে, "যারা সপ্তাহে চারবারের বেশি কাজুবাদাম খান, তাদের হৃদরোগের ঝুঁকি ৩৭% কম।"                                                                                     ৩.কোলেস্টেরল এর মাত্রা কমায়ঃ কোলেস্টেরল দুই প্রকার, ভালো কোলেস্টেরল(এইচ.ডি.এল) এবং খারাপ কোলেস্টেরল (এল.ডি.এল)। ২০১৭ সালে ‘আমেরিকান জার্নাল অব ক্লিনিকাল নিউট্রিশন’ এ প্রকাশিত গবেষণার ফলাফলে বলা হয়, নিয়মিত কাজু বাদাম খেলে খারাপ কোলেস্টেরল ‘এলডিএল’ এর মাত্রা কমে। 
অপরদিকে, ২০১৮ সালে ‘জার্নাল অব নিউট্রিশন’ এ  প্রকাশিত গবেষণা পত্র অনুযায়ী "কাজুবাদাম ভালো কোলেস্টেরল ‘এইচডিএল’য়ের মাত্রা বাড়াতে সহায়তা করে।"
৪.ডায়াবেটিস নিয়ন্ত্রনে কাজুবাদামঃ 
কাজু বাদাম রক্তের শর্করা নিয়ন্ত্রনের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রনে গুরুত্ব পূর্ণ ভূমিকা রাখতে পারে। ২০১৮ সালের ‘জার্নাল অব নিউট্রিশন’ এর  পরিচালিত এক সমীক্ষা থেকে জানা যায়, "টানা ১২ সপ্তাহ লবণ ছাড়া ৩০ গ্রাম কাঁচা কাজু বাদাম খেলে টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি কমে।"
২০০৯ সালে ‘ইন্টারন্যাশনাল জার্নাল অব এন্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজম’ এ প্রকাশিত এক সমীক্ষা থেকে জানা যায়, টাইপ-২ ডায়াবেটিসের রোগীদের মধ্যে যারা নিয়মিত কাজু বাদাম গ্রহণ করেন তাদের ইন্সুলিনের মাত্রা অন্যদের তুলনায় কম ছিল।
৫.ওজন কমাতে কাজু বাদামঃ 
যারা ওজন কমাতে চাচ্ছেন তাদের জন্য আদর্শ একটি খাবার কাজু বাদাম। অন্যান্য বাদামে বেশি পরিমাণে ক্যালোরি এবং ফ্যাট থাকে বলে সেগুলো ওজন বৃদ্ধিতে সহায়তা করে। তবে গবেষণায় দেখা গেছে যে, কাজু বাদামে যে পরিমাণ ক্যালোরি থাকে, মানব দেহ তার ৮৪% ই হজম করতে এবং শুষে নিতে পারে মানব দেহ। এ ছাড়া এটি প্রোটিন ও ফাইবার সমৃদ্ধ হওয়ায় ক্ষুধা কমাতে এবং পেটভরা রাখতে সহায়তা করে , ফলে ওজন কমার জন্য কাজু বাদাম উপকারী।
০১৭ সালে ব্রাজিলের গোইআইস ফেডারেল ইউনিভার্সিটি’ এর ‘ক্লিনিকাল অ্যান্ড স্পোর্টস নিউট্রিশন রিসার্চ ল্যাবরেটরি’ এর ‘ফ্যাকাল্টি অফ নিউট্রিশন’ এর করা এক গবেষণার ফলাফলে দেখা গেছে, "যারা নিয়মিত কাজু বাদাম খান তাদের ওজন, অন্যদের তুলনায় নিয়ন্ত্রনে থাকে। এটি প্রোটিন, ফাইবার ও চর্বির খুব ভালো উৎস হওয়ায় পেট ভরা রাখে, ফলে ওজন কমানো সহজ হয়।"
৬. হাড় মজবুত করতে কাজু বাদামঃ
বিভিন্ন গবেষনায় দেখা গেছে কাজু বাদামে থাকা ক্যালসিয়াম, ফসফরাস এবং অন্যান্য খনিজ উপাদান হাড় মজবুত করতে সহায়তা করে। এছারা কাজু বাদামে রয়েছে ভিটামিন-কে, যা হাড়ের জন্য অনেক উপকারি উপাদান।

৭. রক্তাল্পতা রোধে কাজু বাদামঃ
কাজু বাদামে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন এবং কপার , যা শরীরে লোহিত রক্ত কণিকার উৎপাদন বাড়িয়ে দেয়, যা  দেহের রক্তাল্পতার মতো সমস্যা দূর করে। সেই সাথে তা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। তাই রক্তাল্পতার মতো রোগের প্রকোপ কমাতে এই কাজু বাদাম খুবই উপকারী। 

শেষ কথাঃ কাজু বাদাম । কাজু বাদাম খাওয়ার নিয়ম ও উপকারিতা

কাজু বাদাম অত্যান্ত উপকারি একটি খাদ্য। তবে খেয়াল রাখতে হবে কাজু বাদাম যেন পরিমিত পরিমানে  এবং যথাযথ বিধিনিষেধ মেনে গ্রহণ করা হয়। এরকম আরও তথ্যবহুল আর্টিকেল পেতে আমদের সাথেই থাকুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪