উকুন দূর করার উপায়। উকুন তাড়ানোর উপায় কি?

ভূমিকাঃ উকুন দূর করার উপায়। উকুন তাড়ানোর উপায় কি?

মানবজীবনের এক বিরক্তিকর সমস্যার নাম হচ্ছে উকুন। কেবল বিরক্তিকরই নয় এ
সমস্যা রীতিমত বিব্রতকর । তাই এই উকুন দূর করার উপায় জানতে অনেকেই আগ্রহী।পুরুষদের তুলনায় নারীদের চুলে উকুন বেশি হয় এবং হলে সহজে দূর করা যায় না।

আজকের পোস্টে উকুন দূর করার তিনটা উপায় নিয়ে আলোচনা করা হবে, এক নম্বর ওষুধ, দুই নাম্বার প্রাকৃতিক উপায় এবং তিন নম্বর ভেষজ পদ্ধতি । উকুন দূর করার বা তাড়ানোর জন্য তাই পুরো পোস্টটি মনযোগ সহকারে পড়ুন। তবে উকুন দূর করার উপায় নিয়ে আলোচনার পুর্বে উকুন কি তার ব্যাপারে একটু আলোকপাত করা দরকার।

উকুন কি?

উকুন (Louse/ plural "Lice")  মানুষসহ বিভিন্ন স্তন্যপায়ী পাখির ক্ষুদ্র ডানাবিহীন বহিঃপরজীবী। সাধারণতঃ পোষকের রক্ত এদের প্রধান খাদ্য।

প্রথম উপায় "ঔষধ"
উকুন দূর বা উকুন তাড়ানোর উপায় হিসেবে অনেকগুলো ওষুধ আছে। তবে যে ওষুধটা আপনি ডাক্তারের পরামর্শ ছাড়াই ফার্মেসি থেকে পেয়ে যাবেন এবং ব্যবহার করতে পারবেন সেই ওষুধটার নাম হচ্ছে আইভারম্যাক্টিন লোশন। বাজারে পাবেন Alice Lotion নামে। ছয়মাস বা বেশি বয়সীরা এই ওষুধটি ব্যবহার করতে পারবেন। উকুন দূর করার বা তাড়ানোর জন্য চুল শুকনা অবস্থায় প্রথমে চুলের গোড়ায় লাগাতে হবে, তারপর ক্রমশ চুলের আগার দিকে লাগাবেন।

এটি খুব গুরুত্বপূর্ণ যে, সবগুলি চুলের গোড়া থেকে আগা পর্যন্ত এই ওষুধটি লাগাতে হবে। তারপর ঘড়ি ধরে দশ মিনিট অপেক্ষা করে, পানি দিয়ে চুল ধুয়ে ফেলবেন। মাথায় শ্যাম্পু বা সাবান দেওয়া যাবে না। চুলে সাবান বা শ্যাম্পু দিতে চাইলে অন্তত 24 ঘণ্টা পরে দিবেন। একবার লাগালেই সাধারণত সব উকুন মারা যায়। ২০১০ সালের আমেরিকার অন্তত দশটি শহরে পরিচালিত গবেষণায় দেখা যায়, এই ওষুধ একবার ব্যবহারে 95% মানুষের উকুন একবারে চলে গেছে।  এই ওষুধ কতটা নিরাপদ ?   এটা উকুন দূর করার বা তাড়ানোর জন্য খুব নিরাপদ ওষুধ।

আমেরিকাতে এটা ওটিসি ওষুধ বা ওভার দা কাউন্টার ওষুধ, অনেক বছর মনিটর করার পর যখন দেখা যায় একটা ওষুধ খুবই নিরাপদ, কার্যকর এবং কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই, ডাক্তারের তত্ত্বাবধন ছাড়াই মানুষ এই ওষুধ প্রয়োগ করতে পারে ,সেইসব ওষুধগুলোকে ওটিসি বা অভার দা কাউন্টার ওষুধ হিসেবে অনুমোদন দেওয়া হয়।

ব্যতিক্রমঃ এখানে দুইটা ব্যতিক্রম আছে। যারা গর্ভবতী এবং বাচ্চাকে বুকের
দুধ খাওয়াচ্ছেন তারা এটি ব্যবহারের পূর্বে ডাক্তারের পরামর্শ নিবেন।

পার্শ্ব প্রতিক্রিয়াঃ এই ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার মধ্যে আছে খুশকি হওয়া, চামড়া জ্বালাপোড়া, চামড়া শুষ্ক হওয়া, চোখে গেলে চোখ জ্বালাপোড়া করা বা চোখে যন্ত্রণা হওয়া ইত্যাদি। খেয়াল রাখবেন, চোখে যেন অবশ্যই না যায়, গেলে হালকা করে পানি দিয়ে ধুয়ে নেবেন এবং ডাক্তারের পরামর্শ নিবেন।

শ্যাম্পুঃ
 উকুন তাড়ানোর শ্যাম্পুও পাওয়া যায় বাজারে। যেমন, ইংলিশ (English) শ্যাম্পু। সেগুলোও নিয়মিত ব্যবহার করতে পারেন। 

দ্বিতীয় উপায় "প্রাকৃতিক পদ্ধতি"

যারা কোন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া প্রতিক্রিয়া চান না তারা প্রাকৃতিক পদ্ধতি অবলম্বন করতে পারেন। এ পদ্ধতিতে চুল ভিজিয়ে উকুনের চিরুনি বা কাকুই দ্বারা উকুন চুল থেকে তুলে ফেলতে হয় ।এ পদ্ধতিতে দুই সপ্তাহ সময় লাগে। এই দুই সপ্তাহে চারবার চুল ভিজিয়ে উকুনের চিরুনি বা কাকুই দ্বারা

উকুন চুল থেকে তুলে ফেলতে হয়। দিনগুলি হল প্রথম, পঞ্চম ,নবম ও তেরোতম দিনে।

প্রতিবার চুল আঁচড়ানোর মাঝে তিনদিনের গ্যাপ থাকবে । সমূলে দূর করার জন্য এই পদ্ধতি যাতে করে উকুনের থেকে যাওয়া ডিম সম্পূর্ণভাবে নির্মূল করা যায় । নাহলে ডিম থেকে আবার উকুন বের হয়ে আবার মাথা উকুনে ভর্তি হয়ে যাবে । চুল ভেজানোর জন্য তেল বা পানি ব্যবহার করা যায়। গবেষণায় দেখা গেছে, কিছু ক্ষেত্রে অন্যান্য সব উপায়ের চেয়ে এই পদ্ধতি উকুন নির্মূল করার জন্য অধিকতর কার্যকর। তাই একটু কষ্ট হলেও এ পদ্ধতি প্রয়োগ করা উত্তম । বিশেষ করে, যারা ওষুধ এবং রাসায়নিকের প্রতি সংবেদনশীল বা যারা গর্ভবতী এবং বাচ্চাকে বুকের দুধ খাওয়াচ্ছেন।


তৃতীয় উপায় "ভেষজ পদ্ধতি"

ভেষজ পদ্ধতির মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে  বিভিন্ন ধরনের তেল যেমন নিমের তেল, ইউক্যালিপ্টাস তেল, ইত্যদির প্রয়োগ । 

শেষ কথাঃ উকুন দূর করার উপায়। উকুন তাড়ানোর উপায় কি? 

তবে উকুন তাড়ানোর বা দূর করার জন্য যে পদ্ধতিই নেয়া হোক না কেন কিছু বিষয় খেয়াল রাখতে হবে, ১. বাসার সবার মাথা চেক করতে হবে, যাদের মাথায় উকুন আছে তাদের সবার একসাথে একই দিনে চিকিৎসা শুরু করতে হবে। না হলে আবার একজন থেকে আরেক জনের মাথায় ছড়িয়ে যাবে ।

২. যার মাথায় উকুন তার চিরুনি , চুলের ব্রাশ ইত্যাদি প্রতিদিন পাঁচ থেকে দশ মিনিট গরম পানিতে ভিজিয়ে রাখতে হবে
৩. চিকিৎসা শুরুর দুই দিন আগে থেকে ব্যবহার করা বিছানার চাদর, বালিশেরকভার ,তোয়ালে, কাপড় ইত্যাদি গরম পানি দিয়ে ধুয়ে ফেলবেন অথবা প্লাস্টিকের ব্যাগে আলাদা করে রেখে দেবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪