সরকারি চাকরিজীবীদের লোন সুবিধা

সরকারি চাকরিজীবীদের লোন সুবিধা রয়েছে। আজকের এই আর্টিকেলে সরকারি চাকরিজীবীদের লোন সুবিধা বিষয়ে আলোচনা করব। আপনি যদি একজন সরকারি চাকরিজীবী হয়ে থাকেন এবং আপনার ব্যক্তিগত প্রয়োজনে লোন নিতে চান তাহলে সরকারি চাকরিজীবীদের লোন সুবিধা গুলো সম্পর্কে জেনে নিন।

তাহলে চলুন দেরি না করে ঝটপট সরকারি চাকরিজীবীদের লোন সুবিধা সম্পর্কে জেনে নেওয়া যাক। বিষয়টি জানতে হলে আপনাকে সম্পূর্ণ আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ সরকারি চাকরিজীবীদের লোন সুবিধা

সরকারি চাকরিজীবীদের লোন সুবিধা - সরকারি চাকরিজীবীদের সুযোগ সুবিধা

যেকোনো বেসরকারি কর্মকর্তার চাইতে সরকারি চাকরিজীবীদের সুযোগ সুবিধা অনেক বেশি হয়ে থাকে। সরকারি চাকরিজীবীরা সবদিক থেকেই অনেক সুবিধা গ্রহণ করে। আপনাদের সাথে আজকের এই আর্টিকেলে সরকারি চাকরিজীবীদের লোন সুবিধা নিয়ে আলোচনা করব। আগের তুলনায় সরকারি চাকরিজীবীদের লোন সুবিধা বৃদ্ধি পাচ্ছে।

সরকারের যেকোনো চাকরিজীবী এখন থেকে চাকরি রত অবস্থায় মারা গেলে অথবা অক্ষম হয়ে গেলে অবসর গ্রহণ করলে তার কাছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ঋণের আসল ও সুদ মওকুফ করা হবে। সরকার এ বিষয়ে নীতিমালা প্রণয়ন করেছে। এই নীতিমালার আলোকে আসল ও সুদ মওকুফের বিষয়ে সুপারিশ করার জন্য অর্থ বিভাগের একটি অতিরিক্ত সচিব কে প্রদান করে কমিটি গঠন করা হয়েছে।

আরো পড়ুনঃ সরকারি চাকরিজীবীদের লোন সুবিধা

এর আগে ঋণের অর্থ চাকরিজীবীদের পাওনা থেকে অথবা উত্তরাধিকারদের কাছ থেকে আদায় করা হতো তবে প্রাধিকার প্রাপ্ত সরকারি কর্মকর্তাদের সুদ মুক্ত বিশেষ অগ্রিম ও গাড়ি সেবা নগদায়ন নীতিমালার নেওয়ার ঋণ ও নীতিমালার আওতা বিবেচনা হবে না। গৃহঋণসীমা বাড়ানোর চিন্তা করছে সরকার। অষ্টম জাতীয় পে স্কেলে ৫% সুদের সর্বোচ্চ ৫০ লাখ টাকা গৃহ নির্মাণ ঋণ নিতে পারবে সরকারি চাকরিজীবীরা।

সর্বনিম্ন গ্রেডের একজন কর্মচারী সর্বোচ্চ ১২ লাখ টাকা এবং গ্রেড ১ একজন কর্মকর্তা সর্বোচ্চ ৫০ লাখ টাকা ঋণ সুবিধা ভোগ করতে পারবেন। এ বিষয়ে মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, গৃহ নির্মাণ ঋণ যাতে অন্য খাতে ব্যবহার না হয় সেজন্য একটি নীতিমালা প্রণয়ন করা হবে। এই নীতিমারা প্রণয়নের দায়িত্ব দেওয়া হয়েছে কেন্দ্রীয় ব্যাংকে।

ইসলামী ব্যাংক সরকারি চাকরিজীবীদের লোন

আমরা জানি যে সরকার সরকারি চাকরিজীবীদের লোন সুবিধা করে দিয়েছে আগের তুলনায় অনেক বেশি। ইসলামী ব্যাংক সরকারি চাকরিজীবীদের লোন নেওয়ার ক্ষেত্রে সুখবর দিল। আপনি যদি একজন সরকারি কর্মকর্তা হয়ে থাকেন এবং ইসলামী ব্যাংকে লোন নিতে চান তাহলে সরকারি কর্মচারীদের ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে ইসলামী শরিয়া অনুযায়ী বাড়ি ও ফ্লাট নির্মাণ বেসরকারি ইসলামী ব্যাংক থেকে লোন নিতে পারবেন।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ ও ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড মধ্যে বিনিময় প্রদান সংক্রমণ এক সমঝোতা স্বাক্ষর হয়েছে। যেখানে সরকারি কর্মচারীদের ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে ইসলামী শরীয়া অনুযায়ী বাড়ি ও ফ্ল্যাট নির্মাণে বিনিয়োগ করবে। আশা করি ইসলামী ব্যাংক সরকারি চাকরিজীবীদের লোন ব্যবস্থা সম্পর্কে একটা ধারণা পেয়েছেন।

সরকারি চাকরিজীবীদের গৃহ ঋণ গেজেট pdf - সরকারি চাকরিজীবীদের গৃহ নির্মাণ ঋণ ২০২৩

বর্তমানে সরকারি কর্মকর্তাদের গৃহঋণ নেওয়ার ক্ষেত্রে আরো বেশি সহযোগিতা করেছে সরকার। তাই অনেকেই সরকারি চাকরিজীবীদের গৃহ নির্মাণ ঋণ ২০২৩ সম্পর্কে জানেনা তাদের জন্য সরকারি চাকরিজীবীদের গৃহ ঋণ গেজেট pdf নিয়ে আলোচনা করব।সরকারি চাকরিজীবীদের গৃহ ঋণ গেজেট pdf সম্পর্কে আজকের এই আর্টিকেল থেকে দেখে নিন।

আপনি যদি সরকারি চাকরিজীবীদের গৃহ নির্মাণ ঋণ ২০২৩ নিতে চান তাহলে উক্ত বিষয়গুলো সম্পর্কে জেনে নেওয়া জরুরী। আগামী জুন থেকে সরকারের সব কর্মকর্তা কর্মচারীর বেতন-ভাতা ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার বা ইএফটির আওতায় আসবে। এর মাধ্যমে বেতন ভাতার পাশাপাশি কম সুদের গৃহঋণও পাবেন চাকরিজীবীরা।

আরো পড়ুনঃ জরায়ুতে ব্যথার কারণ - জরায়ু ফোলার কারণ

তাছাড়া কল্যাণ অনুদানের টাকাও ইএফটির মাধ্যমে দেয়া হবে। এতে এ সব অনুদানের টাকা সরাসরি উপকারভোগীর ব্যাংক হিসাবে চলে যাবে। বর্তমানে নবম থেকে প্রথম গ্রেডে কর্মরত সরকারি চাকরিজীবীদের বেতন ভাতা ইএফটির মাধ্যমে দেয়া হচ্ছে। আগামী জুন মাসের মধ্যে ১০ম থেকে ২০তম গ্রেডের কর্মকর্তা কর্মচারীদের বেতন-ভাতাও ইএফটির আওতায় দেয়া হবে।

২০১৮ সালের জুলাই থেকে সরকারি চাকরিজীবীদের জন্য সর্বোচ্চ ৭৫ লাখ টাকা পর্যন্ত গৃহনির্মাণ ঋণের নীতিমালা জারি করেছে সরকার। তবে যাদের ইএফটিতে বেতন ভাতা হচ্ছে শুধু তারাই এ ঋণের জন্য আবেদন করতে পারছেন। অন্যরা ঋণের জন্য আবেদনই করতে পারছেন না। এ কারণে শুধু সচিবালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়সহ অল্প কিছু দফতরের কর্মকর্তা কর্মচারীরা ঋণের আবেদন করতে পারছেন।

ফ্ল্যাট ও প্লট কিনতে সরকারি চাকরিজীবীদের জন্য সর্বোচ্চ ৭৫ লাখ টাকা পর্যন্ত গৃহনির্মাণ ঋণের নীতিমালা জারি হয় ২০১৮ সালের ৩০ জুলাই, যা ওই বছরের ১ জুলাই থেকে কার্যকর ধরা হয়।  নীতিমালা অনুযায়ী জমি বা ফ্ল্যাট কিনতে ৯০ শতাংশ পর্যন্ত ঋণ নিতে পারবেন তারা।  যে কোনো সরকারি চাকরিজীবী ৯ শতাংশ সুদে এ ঋণ নিতে পারবেন। ২০ বছর মেয়াদি এ ঋণের ৫ শতাংশ সুদ ঋণগ্রহীতা পরিশোধ করবেন। বাকি ৪ শতাংশ সরকার মাসিক কিস্তিতে ভর্তুকি দেবে।

নীতিমালা জারির পর রাষ্ট্রায়ত্ত সোনালী, জনতা, অগ্রণী, রূপালী ব্যাংক এবং বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশনের সঙ্গে চুক্তি করে সরকার। ঋণ দেয়ার পর অর্থ বিভাগ চূড়ান্ত জিও জারি করে ওই কর্মকর্তার ব্যাংক অ্যাকাউন্টে যাতে প্রতি মাসে সুদের ভর্তুকির অর্থ স্থানান্তর হয় সে ব্যবস্থা করবে।

সংগ্রহঃ যুগান্তর

সরকারি চাকরিজীবীদের গৃহ ঋণ আবেদন ফরম

সরকারি চাকরিজীবীদের গৃহ ঋণ আবেদন ফরম সম্পর্কে জানতে হলে আপনাকে আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। বাংলাদেশের সরকারি চাকরিজীবীদের লোন সুবিধা অনেক বেশি দেওয়া হচ্ছে। সরকারি চাকরিজীবীদের গৃহ ঋণ আবেদন ফরম পূরণ করতে হলে বেশ কিছু শর্ত প্রযোজ্য।

ঋণ নিতে হলে বয়স সীমা সর্বোচ্চ ৫৬ বছর হতে হবে। প্রধানমন্ত্রী বাংলাদেশ সরকার এর আওতাধীন মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর/কার্যালয় সমূহের শুধুমাত্র স্থায়ী পদে নিয়োগ প্রাপ্ত কর্মকর্তা কর্মচারীগণ এই সুবিধা গ্রহণ করতে পারবে।

আমাদের শেষ কথাঃ সরকারি চাকরিজীবীদের লোন সুবিধা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে সরকারি চাকরিজীবীদের লোন সুবিধা, সরকারি চাকরিজীবীদের গৃহ ঋণ আবেদন ফরম, সরকারি চাকরিজীবীদের গৃহ নির্মাণ ঋণ ২০২৩, সরকারি চাকরিজীবীদের গৃহ ঋণ গেজেট pdf, ইসলামিক ব্যাংক সরকারি চাকরিজীবীদের লোন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আরো পড়ুনঃ প্রস্রাবে এলবুমিন কমানোর উপায়

আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই লোন নেওয়ার আগে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ।২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪