নাকের ভিতর ফোড়া হলে করনীয় - নাকের ভিতর ঘা হলে করনীয়

আপনারা কি নাকের ভিতর ফোড়া হলে করনীয় বা নাকের ভিতর ঘা হলে করনীয় ও নাকের ইনফেকশন হলে করণীয় এবং নাকের ব্রণ দূর করার উপায় সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের আজকের এই পোস্টটি আপনাদের জন্য। আজকে আমরা আলোচনা করব নাকের ভিতর ফোড়া হলে করনীয়, নাকের ভিতর ঘা হলে করনীয় বা নাকের ভেতর টিউমার এবং নাকের ভিতরে লাল সম্পর্কে।

তাহলে চলুন দেরি না করে জেনে নেই, নাকের ভিতর ফোড়া হলে করনীয় বা নাকের ভিতর ঘা হলে করনীয় এবং নাকের ব্ল্যাকহেডস দূর করার ক্রিম সম্পর্কে।

সূচিপত্রঃ নাকের ভিতর ফোড়া হলে করনীয় - নাকের ভিতর ঘা হলে করনীয়

নাকের ভিতর ফোড়া হলে করনীয়| নাকের ভেতর টিউমার

আজকের পোস্টে আমরা আলোচনা করব নাকের ভেতর ফোড়া হলে করনীয় বা নাকের ভেতর টিউমার হলে করণীয় কি সে সম্পর্কে। নাকের ভেতর সামান্য কারণ থেকে গুরুতর বিভিন্ন ধরনের সমস্যা হয়ে যেতে পারেন। নাকের ভেতর ফোড়া প্রথমত প্রদাহজনক প্রতিক্রিয়া দিয়ে চিহ্নিত করা হয়ে থাকে। এর মানে হচ্ছে প্রভাবিত ব্যক্তি দ্বারা ফোড়া প্রাথমিকভাবে উচ্চারণের কারণে অনুভূত হয়ে থাকে ব্যথা। যখন নাক বিশেষত তীব্র হয়ে থাকে তখন এই ব্যথা চাপ প্রয়োগ করা হয়। নাকের ভেতর ফোড়া হলে ত্বকের উপরের অংশ শক্ত হয়ে ওঠে এবং উত্তেজনামূলক ব্যথা অনুভূত হয়।

আরো পড়ুনঃ ক্যাপসিকাম খাওয়ার নিয়ম - ক্যাপসিকাম এর উপকারিতা

এ সময় ফোড়ার উপরের ত্বক আশেপাশের ত্বকের চেয়ে বেশি উষ্ণ এবং লালচে হয়ে যায়। যেহেতু যেকোনো ধরনের ফোড়া নিয়ে জটিলতা দেখা দেয় সে ক্ষেত্রে নিম্নলিখিত লক্ষণ গুলি সর্তকতা অবলম্বন করা উচিত। লক্ষণ গুলোর মধ্যে হচ্ছে জ্বর, ফোড়ার কারণে জ্বিবানু শরীরে ছড়িয়ে যায় এবং বিপদজনক রক্তে বিষক্রিয়া হয়ে থাকে যা একজন চিকিৎসকের মাধ্যমে চিকিৎসা করে নেওয়া আবশ্যক। নাকের ভেতর টিউমার এর কারণে নাক দিয়ে রক্ত পড়ে। যে কোন বয়সের পুরুষ কিংবা নারী এ ধরনের সমস্যায় পড়ে থাকেন।

নাকের ভিতর ফোড়া হলে  কিছু সতর্কতা অবলম্বন করা উচিত। জীবাণু নাশক সাবান দিয়ে আক্রান্ত স্থান বা ফোড়ার আর আশপাশ পরিষ্কার রাখতে হবে। যেন সেখানে জীবাণু আক্রান্ত করতে না পারে। ফোড়ার ওপর একটা পরিষ্কার কাপড় গরম পানি তে ভিজিয়ে চেপে ধরলে ফোড়াটা গলে যাবার সম্ভাবনা থাকে। জোর করে কখনোই ফোড়া গলানোর চেষ্টা করা উচিত না। এরপর জীবাণুনাশক মলম করার আশেপাশে এবং ওপরে ভালোভাবে লাগিয়ে নিতে হবে। 

নাকের ভিতর ঘা হলে করনীয়| নাকের ইনফেকশন হলে করণীয়

নাকের ভিতর ঘা হলে করনীয় বা নাকের ইনফেকশন হলে করণীয় গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করার জন্য আমাদের আজকের এই পোস্টটি। আশা করি মনোযোগ সহকারে সম্পূর্ণ পোস্টটি পড়বেন।প্রথমত আমরা জানি না নাকের ভিতর ঘা হয় কেন? সাধারণভাবে বলতে গেলে নাকের ভেতর এলার্জির কারণে ও ঘা হয়ে থাকে। সাধারণত এই এলার্জি নাকের ভিতর ধোয়া বা ধুলাবালির এলার্জির থেকেও হয়ে থাকে। অনেকে ধারণা করেন যে নাকের ভেতর ক্রনিক ইনফেকশন ও এই এলার্জির কারণ হয়ে থাকে।

তখন নাকের ভেতর ঘা থেকে ক্ষত সৃষ্টি করে। নাকের ভেতর ফাংগাল ইনফেকশন এলার্জির কারণে কিছু কিছু রোগীর দুই নাকে এবং অনেক সাইনাস জুড়ে পলিপ তৈরি হয়ে থাকে। নাকের ভিতর এই ঘা থেকে ফাংগাল ইনফেকশন হয়ে থাকে। এই ইনফেকশন গরু, ছাগল বা ঘোড়ার মল দ্বারা বাতাস ও পানিতে ছড়িয়ে থাকে। এ সময় সংক্রমিত বাতাসের শ্বাস গ্রহণ করলে কিংবা সংক্রমিত পানিতে গোসল করলে সেটা মানুষের দেহে প্রবেশ করে ফেলে। তখন নাকের ক্ষত থেকে জীবাণু ছড়াতে থাকে।

আরো পড়ুনঃ ব্রেস্ট ছোট করার ঘরোয়া উপায়

এ সকল নাকের ইনফেকশন হলে করণীয় হচ্ছে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়া। নাকের ভেতর ফোড়া হলে করনীয় বা নাকের ভিতর ঘা হলে করনীয় হচ্ছে ডাক্তারের পরামর্শ অনুযায়ী আক্রান্ত জায়গায় সম্পূর্ণভাবে এবং বিস্তৃত ভাবে অপারেশন করানো। নাকের ফোড়া কেটে ফেলে স্থানটি জীবানুমুক্ত করে নিতে হবে। এর ফলে পুনরায় আক্রান্ত হবার সম্ভাবনা থাকবে না এবং রক্তপাত ও কম হবে।

নাকের ব্রণ দূর করার উপায়| নাকের ব্ল্যাকহেডস দূর করার ক্রিম

আজকের পোস্টের মাধ্যমে আমরা আলোচনা করব নাকের ব্ল্যাকহেডস দূর করার ক্রিম এবং নাকের ব্রণ দূর করার উপায় সম্পর্কে। ব্ল্যাক হেডস এবং ব্রণ নিয়ে অনেকেই দুশ্চিন্তায় পড়েন। আমাদের আজকের পোস্টটি তাদের জন্য। আশা করি আমাদের আর্টিকেলটি সম্পূর্ণটাই পড়ে উপকৃত হবেন। ডাক্তাররা স্যালিসিলিক এসিডযুক্ত ক্রিম ব্যবহারের পরামর্শ দেয় ব্ল্যাকহেডস চিকিৎসার জন্য। এটা আসলে ফেনোলিক এসিড। এটা সাধারণত নাকের ব্ল্যাকহেডস দূর করার ক্রিম বা নাকের ব্রণ দূর করার উপায়। এছাড়াও নাকের ব্ল্যাকহেডস দূর করার কিছু টিপস রয়েছে।

আরো পড়ুনঃ বাংলালিংক মাসিক ইন্টারনেট প্যাকেজ

যেগুলোর সাহায্য নাকের ব্ল্যাকহেডস দূর করা যাবে। সেগুলো হল নিয়মিত মুখ পরিষ্কার রাখতে হবে এবং ত্বকের ধরণ অনুযায়ী ফেসওয়াশ ব্যবহার করতে হবে। প্রতিদিন রাতে ঘুমানোর আগে মুখের সমস্ত মেকআপ তুলে মুখ পরিষ্কার করতে হবে। দিনে দুবারের বেশি মুখ ধোয়া যাবেনা। ত্বকের জন্য সব সময় অ্যালকোহল মুক্ত টোনার ব্যবহার করতে হবে। এছাড়াও তেল জাতীয় প্রসাধনে ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। এছাড়াও নাকের ব্ল্যাকহেডস দূর করার জন্য ক্রিম ব্যবহার করতে হবে।

নাকের ভিতরে লাল| নাকের ভিতর ফোড়া হলে করনীয়

এখনো অনেক মানুষ আছে যাদের কিনা শীতের সময় ঠান্ডা পড়লেই নাকের ভিতর লাল হয়ে যায়। তা দেখে অনেকেই ভয়ে আঁতকে ওঠে। ঠান্ডা লাগলে অনেকের নাক থেকে পানি ঝরতেই থাকে। কিন্তু শীত আসলেই কেন এ ধরনের সমস্যা শুরু হয়? এর কারণ হচ্ছে নাক। এক গবেষণায় জানা গেছে, শীতের সময় ঠান্ডা বাতাস নাকের প্রতিরোধ ক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করে ফেলে প্রায় অর্ধেক এরও বেশি। তাই এ ধরনের নানা সমস্যা শীতের সময় তৈরি হয়ে থাকে। এছাড়াও নাকের ভেতর ফোড়া হলে করণীয় উপায় সম্পর্কে প্রস্তুতি নিতে দেরি হলে নাকের ভেতর লাল ক্ষত সৃষ্টি হয়।

শেষ কথাঃ নাকের ভিতর ফোড়া হলে করনীয় - নাকের ভিতর ঘা হলে করনীয়

নাকের ভিতর ফোড়া হলে করনীয় এবং নাকের ভিতর ঘা হলে করনীয় সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোষ্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। নাকের ভিতর ফোড়া হলে করনীয় এবং নাকের ভিতর ঘা হলে করনীয় সম্পর্কে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আজ আর নয়, নাকের ভিতর ফোড়া হলে করনীয় এবং নাকের ভিতর ঘা হলে করনীয় সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই নাকের ভিতর ফোড়া হলে করনীয় এবং নাকের ভিতর ঘা হলে করনীয় সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। ২৩৭৬৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪