বৈঠক শেষে দোয়া - ইসলামিক বক্তব্য শুরুর দোয়া

আসসালামু আলাইকুম! আপনি কি বৈঠক শুরুর দোয়া এবং বৈঠক শেষে দোয়া ও ইসলামিক বক্তব্য শুরুর দোয়া সম্পর্কে জানেন? এই পোস্টে বৈঠক শেষে দোয়া ও ইসলামিক বক্তব্য শুরুর দোয়া সম্পর্কে জানতে পারবেন। তাই বৈঠক শেষে দোয়া ও ইসলামিক বক্তব্য শুরুর দোয়া সম্পর্কে জানতে পোস্টটি পড়ুন। 

এছাড়াও বৈঠকের মাঝের দোয়া ও বৈঠক শেষে দোয়া এবং তালিম শেষে দোয়া নিয়ে আলোচনা করা হবে। পাশাপাশি মজলিস শুরুর দোয়া ও মজলিস শেষের দোয়া নিয়েও জানতে পারবেন। যারা বৈঠক শেষে দোয়া ও ইসলামিক বক্তব্য শুরুর দোয়া সহ অন্যান্য বিষয়ে জানতে চান তাদের জন্য পোস্টটি গুরুত্বপূর্ণ। তো চলুন বৈঠক শেষে দোয়া ও ইসলামিক বক্তব্য শুরুর দোয়া সহ অন্যান্য বিষয় সম্পর্কিত পোস্টটি শুরু করি।

সূচিপত্র: বৈঠক শেষে দোয়া - ইসলামিক বক্তব্য শুরুর দোয়া

বৈঠক শুরুর দোয়া - বৈঠকের মাঝের দোয়া - বৈঠক শেষে দোয়া

নামাজে বৈঠকে বসে কিছু আদব রয়েছে। মূলত আমরা যখন বৈঠকে যায় তখন বৈঠক শুরুর দোয়া ও বৈঠকের মাঝের দোয়া এবং বৈঠক শেষে দোয়া রয়েছে। অনেকে বৈঠক শেষে দোয়া বা বৈঠকের মাঝের দোয়া গুলো জানেন না। কিন্তু একজন মুসলিম হিসেবে বৈঠক শেষে দোয়া সহ অন্যান্য দোয়া গুলো আমাদের জানা থাকা দরকার। তো যারা বৈঠক শেষে দোয়া গুলো জানেন না তারা এই পাঠ থেকে বৈঠক শুরুর দোয়া ও বৈঠক শেষে দোয়া জেনে নিতে পারবেন। চলুন জেনে নিই বৈঠক শেষে দোয়া সহ অন্যান্য দোয়া গুলো। 

প্রতিটি নামাজে ২ রাজাত পর পর বৈঠকে বসতে হয়। একে বলে তাশাহুদ। তাশাহুদ এর দোয়াটি হলো- 

التَّحِيَّاتُ لِلَّهِ وَالصَّلَوَاتُ وَالطَّيِّبَاتُ ، السَّلَامُ عَلَيْكَ أَيُّهَا النَّبِيُّ وَرَحْمَةُ اللَّهِ وَبَرَكَاتُهُ ، السَّلَامُ عَلَيْنَا وَعَلَى عِبَادِ اللَّهِ الصَّالِحِينَ ، وَالْأَرْضِ أَشْهَدُ أَنْ لَا إِلَهَ إِلَّا اللَّهُ وَأَشْهَدُ أَنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَرَسُولُهُ

উচ্চারণ: আত্তাহিইয়্যাতু লিল্লাহি ওয়াছ ছালাওয়া-তু ওয়াত ত্বাইয়্যিবা-তু, আসসালা-মু আলাইকা আইয়্যুহান নাবিইয়্যু ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকা-তুহু,আসসালা-মু আলাইনা ওয়া আলা ইবা-দিল্লা-হিছ ছা-লিহীন, আশহাদু আল্লা ইলা-হা ইল্লাল্লাহু ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান ‘আবদুহু ওয়া রাসুলুহু।

অর্থ: ‘সমস্ত মৌখিক, দৈহিক ও আর্থিক ইবাদত আল্লাহর জন্য। হে নবী! আপনার প্রতি সালাম এবং আল্লাহর রহমত ও বরকত বর্ষিত হোক। সালাম আমাদের প্রতি এবং আল্লাহর নেক বান্দাদের প্রতি। আমি সাক্ষ্য প্রদান করছি আল্লাহ ব্যতিত আর কোনো মাবুদ নাই এবং আমি আরও সাক্ষ্য দিচ্ছি যে, নিশ্চয়ই মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহর বান্দা ও রাসুল।

আরো পড়ুনঃ নাকের ভিতর ফোড়া হলে করনীয় - নাকের ভিতর ঘা হলে করনীয়

এছাড়া নামাজের বৈঠক শেষে যে দোয়াটি রয়েছে তা হলো- 

উচ্চারণ: ‘সুবহানাকাল্লাহুম্মা ওয়াবিহামদিকা আশহাদু আন লা ইলাহা ইল্লা আনতা আসতাগফিরুকা ওয়া আতুবু ইলাইক।’

অর্থ: হে আল্লাহ, আমি আপনার সপ্রশংস পবিত্রতা ঘোষণা করছি। আমি সাক্ষ্য দিচ্ছি যে আপনি ছাড়া কোনো উপাস্য নেই। আমি আপনার কাছে ক্ষমা প্রার্থনা করছি এবং আপনার কাছে তাওবা করছি।

উপকার: আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, বৈঠক শেষে যে ব্যক্তি এই দোয়া পড়বে আল্লাহ বৈঠকে করা তার ভুলত্রুটি ও গুনাহ ক্ষমা করবেন। (তিরমিজি, হাদিস : ৩৪৩৩)

ইসলামিক বক্তব্য শুরুর দোয়া

কেই যখন ইসলামিক বক্তব্য দেন তখন এর আগে কিছু নিয়ম কানুন রয়েছে। তার মধ্যে একটি হলো ইসলামিক বক্তব্য শুরুর দোয়া। কেউ যখন বক্তব্য দেয় তখন ইসলামিক বক্তব্য শুরুর দোয়াটি পাঠ করতে হয়। কিন্তু আমাদের মধ্যে অনেকে রয়েছে যারা ইসলামিক বক্তব্য শুরুর দোয়া সম্পর্কে জানেন না। এই পাঠে আমরা ইসলামিক বক্তব্য শুরুর দোয়া সম্পর্কে অবগত হবো। তো আপনি যদি ইসলামিক বক্তব্য শুরুর দোয়া না জেনে থাকেন তাহলে এই পাঠটি আপনার জন্য। চলুন জেনে নিই ইসলামিক বক্তব্য শুরুর দোয়া গুলো।

ইসলামি বক্তব্য দেয়ার পূর্বে কিছু আদব রয়েছে যা সবার মান্য করা উচিত। সর্বপ্রথম কাজ হলো যে বিষয়ে বক্তব্য দিবেন সে বিষয়ে পূর্ণ জ্ঞান থাকতে হবে। পাশাপাশি সম্পূর্ণ সত্যি ও হালাল এর দিক থেকে আলোচনা করতে হবে। আল্লাহ তায়ালা বলেন- হে মুমিনগণ! আল্লাহকে ভয় করো এবং সঠিক কথা বলো।’ (সূরা আল আহজাব : ৭০)। এছাড়া আল্লাহ পাক আরো বলেন - নিশ্চয় যারা আল্লাহর বিরুদ্ধে মিথ্যা আরোপ করে, তারা সফলকাম হবে না।’ (সূরা আন নাহল : ১১৬)। 

সুতরাং যেই বক্তব্য দেন না কেন তাকে সম্পূর্ণ নিয়ম মেনে বক্তব্য দিতে হবে। এবং আরো যেসব বিষয়ে মনোযোগ রাখতে হবে তা হলো কোনো ভাবেই শিরক জাতীয় কথা বলা যাবে না। এমনকি কারো গিবত করেও কোনো কথা বলা যাবে না। আর বক্তব্য দেওয়ার সময় যেন তিনি পাক পবিত্র থাকেন। তাই আমরা এসব বিষয় মেনে ইসলামি বক্তব্য দিবো। আর বক্তব্য শুরুর পূর্বে ভালো ভালো নিয়ত করে নিব। নিশ্চয়ই বুঝতে পেরেছেন। এছাড়া মজলিস শুরুর দোয়া ও তালিম শেষে দোয়া বা মজলিস শেষের দোয়া জানতে পরবর্তী অংশে চোখ রাখুন। 

মজলিস শুরুর দোয়া

মজলিসে কিছু নিয়ম কানুন রয়েছে। অনেকে মজলিস এর আদব কায়দা গুলো সম্পর্কে অবগত নয়। মজলিসে বসলে আল্লাহ প্রশংসা ও নবী কারীম (স.) এর উপর দরুদ ছাড়া উঠা উচিত না। এছাড়া রয়েছে মজলিস শুরুর দোয়া। আমরা অধিকাংশই মজলিস শুরুর দোয়া কি তা জানি না। মজলিসে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক বৈঠক থেকে উঠে যাবার পূর্বে শতবার এ দো‘আ পড়তেন:
رَبِّ اغْفِرْ لِي، وَتُبْ عَلَيَّ، إِنَّكَ أَنْتَ التَّوَّابُ الغَفُورُ

(রব্বিগফির লী ওয়াতুব ‘আলাইয়্যা, ইন্নাকা আনতাত্ তাউওয়া-বুল গাফূর)।

১৯৫- “হে আমার রব্ব! আপনি আমাকে মাফ করুন এবং তাওবাহ কবুল করুন; নিশ্চয় আপনিই তাওবা কবুলকারী ক্ষমাশীল।”

তিরমিযী, নং ৩৪৩৪; ইবন মাজাহ, নং ৩৮১৪। আরও দেখুন, সহীহুত তিরমিযী, ৩/১৫৩; সহীহু ইবনি মাজাহ, ২/৩২১। আর শব্দটি তিরমিযীর।

তালিম শেষে দোয়া - মজলিস শেষের দোয়া

মজলিস এর শুরুতে যেমন দোয়া আছে তেমনি মজলিস বা তালিম শেষে দোয়া রয়েছে যা অনেকেই জানে না। তো যারা মজলিস শেষের দোয়া বা তালিম শেষে দোয়া টি জানেন না তারা এই পাঠটি গুরুত্ব সহকারে পড়ুন। মজলিস শেষের দোয়া হলো- 

سُبْحَانَكَ اللَّهُمَّ وَبِحَمْدِكَ أَشْهَدُ أَنْ لآ إِلَهَ إِلاَّ أَنْتَ أَسْتَغْفِرُكَ وَأَتُوْبُ إِلَيْكَ-

উচ্চারণ: ‘সুবহা-নাকাল্লা-হুম্মা ওয়া বিহামদিকা, আশহাদু আল লা ইলা-হা ইল্লা আনতা, আস্তাগফিরুকা ওয়া আতূবু ইলাইকা’।

অনুবাদ : ‘মহা পবিত্র তুমি হে আল্লাহ! তোমার প্রশংসার সাথে আমি সাক্ষ্য দিচ্ছি যে, তুমি ব্যতীত কোন উপাস্য নেই। আমি তোমার নিকটে ক্ষমা প্রার্থনা করছি এবং তোমার দিকেই ফিরে যাচ্ছি (বা তওবা করছি)।

বৈঠক শেষে দোয়া - ইসলামিক বক্তব্য শুরুর দোয়া: শেষকথা 

আজকের পোস্টে বৈঠক শুরুর দোয়া, তালিম শেষে দোয়া ও ইসলামিক বক্তব্য শুরুর দোয়া সহ বিভিন্ন দোয়া ও আদব কায়দা সম্পর্কে আলোকপাত করা হয়েছে। যারা এ দোয়া গুলো সম্পর্কে অবগত নয় তাদের জন্য পোস্ট টি অত্যন্ত হেল্পফুল হবে। আশা করি পোস্ট টি ভালো ভাবে পড়লে এ দোয়া গুলো জানতে পারবেন।
আশা করি আজকের পোস্ট টি আপনাদের কাছে ভালো লেগেছে। পোস্ট টি পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না। প্রতিদিন এমন ভালো ভালো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 18801 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪