কোমরের ব্যথা - কোমরের একপাশে ব্যথা

আপনারা কি কোমরের একপাশে ব্যথা বা কোমরের ব্যথা কেন হয় ও কোমরের ব্যথা কমানোর উপায় সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের আজকের এই পোস্টটি আপনাদের জন্য। আজকে আমরা আলোচনা করব কোমরের একপাশে ব্যথা কেন হয় এবং অল্প বয়সে কোমর ব্যাথার কারন সম্পর্কে। আসলে মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে জানতে হবে।

তাহলে চলুন দেরি না করে জেনে নেই, কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট এবং কোমরের একপাশে ব্যথা সম্পর্কে।

সূচিপত্রঃ কোমরের ব্যথা - কোমরের একপাশে ব্যথা

কোমরের একপাশে ব্যথা| কোমরের ব্যথা কেন হয়

আজকের পোস্টের মাধ্যমে আমরা আলোচনা করব কোমরের একপাশে ব্যথা এবং কোমরের ব্যথা কেন হয় এসব নিয়ে। আসলে এখন প্রতিটা মানুষই তার জীবনে কোমর ব্যথা জনিত সমস্যায় ভুগে থাকেন। কোমরের ব্যথা এমনই যে ব্যথা সহজে মুক্তি দিতে চান না। এই ব্যথা উঠতে গেলেও ব্যথা লাগে বসতে গেলেও ব্যাথা লাগে এমনকি ঘুমোতে গেলেও এই ব্যথা যেন থেকে যায়। একটানা অনেকক্ষণ বসে কাজ করলে এ ব্যথা হয়। তবে কোমর ব্যাথার আরো অনেক কিছু কারণ আছে যেগুলোর কারণে কোমরের ব্যথা হয় বা কোমরের একপাশে ব্যথা হয়।

আরো পড়ুনঃ নাকের ভিতর ফোড়া হলে করনীয় - নাকের ভিতর ঘা হলে করনীয়

আসুন আমরা এই পোষ্টের মাধ্যমে দেখে আসি কোমরের ব্যথা কেন হয় বা কোমরের একপাশে ব্যথা হওয়ার কারণ গুলো। কোমর ব্যথা সাধারণত স্বল্প মেয়াদী অর্থাৎ ৩০ দিনের কম সময় ধরে থাকে এবং দীর্ঘমেয়াদী বা ৩০ দিনের বেশি সময় ধরে। কোমরের ব্যথা উপযুক্ত চিকিৎসা নেয়া হলে ৯০% রোগী দুই মাসের ভেতরেই ভালো হয়ে যায়। কোমরের একপাশে ব্যথা হবার কারণ হচ্ছে লিগামেন্ট, পেশি, হাড়জোড়া, ডিস্ক (দুই কশেরুকার মাঝে থাকে) জোড়ার আবরণ এবং ইনজুরি বা স্নায়ুর রোগ।

অল্প বয়সে কোমর ব্যাথার কারন

এখন কম-বেশি সবারই কোমরের ব্যথা  হচ্ছে। অনেকেরই অল্প বয়সে কোমর ব্যথার কারন এ ভুগছে। এ ধরনের সমস্যাগুলো দিন দিন বাড়তেই আছে। আসলে এগুলোর কারণ এবং পরিত্রাণ গুলো সবার জেনে থাকা দরকার। চলুন তাহলে জেনে নিন অল্প বয়সে কোমর ব্যথার কারন গুলো-

  • অফিসে যারা দীর্ঘ সময় ধরে বসে বসে একই ভঙ্গিতে কাজ করেই চলেন। এর ফলে দেখা যায় যে, কোমরের ব্যথা বাড়তে থাকে।
  • বসার টেবিল চেয়ার ঠিক মতো না হলে কিংবা ঠিকঠাক মতো না বসলে বা সামনের পেছনের দিকে ঝুঁকে বসলে কোমরের ব্যথা প্রচন্ড অনুভূত হয়ে থাকে।
  • দীর্ঘ সময় ধরে ড্রাইভিং করলে বা সামনের দিকে বেশি ঝুঁকে গাড়ি চালালে কোমরের ব্যথা হতে পারে। সেজন্য ড্রাইভিং করার সময় সাপোর্ট হিসেবে পেছনে কিছু নেয়া উচিত।
  • যারা শুয়ে শুয়ে কিংবা কাত হয়ে কোন কাজ করেন বা বই পড়েন তাদের মেরুদন্ড ক্ষতিগ্রস্ত হয়ে থাকে এবং অল্প বয়সে কোমর ব্যথার কারন হয়ে থাকে।
  • এমন অনেকেই আছে যারা কিনা সঠিক নিয়মে কোন ভারী জিনিস তোলে না। যার ফলে তাদের মেরুদন্ডে অস্বাভাবিক চাপ পড়ে যায় এবং ক্ষতিগ্রস্ত হয়ে ব্যথা অনুভূত হয়।

কোমরের ব্যথা কমানোর উপায়| কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট

এতক্ষণ আমরা কোমরের একপাশে ব্যথা সহ আরো কিছু সম্পর্কে জেনেছি। এখন আমরা কোমরের ব্যথা কমানোর উপায় সম্পর্কে জানব। কোমরে ব্যথা অনুভূত হওয়া শুরু হলে আমরা সেটাকে গুরুত্ব না দিয়ে চুপচাপ সহ্য করে যায়। যে টা মোটেও উচিত না। কোমরে হালকা ব্যথা শুরু হলেই সেটাকে অবহেলা না করে পূর্ণ বিশ্রাম নিতে হবে এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট সেবন করতে হবে। অনেক ক্ষেত্রে কোমরে ব্যথা হলে গরম সেক দিলে তা আরাম পাওয়া যায়।

এছাড়াও কোমরের ব্যথার জন্য বিভিন্ন ধরনের মলম ব্যবহার করে দেখতে পারেন। তবে মলম দিলে মালিশ করা যাবে না। তিন দিনের বেশি ব্যথা স্থায়ী হলে অবশ্যই একজন বিশেষজ্ঞ ফিজিওথেরাপীর পরামর্শ গ্রহণ করতে হবে। অনেকে আছে যারা কোমর ব্যথা হলে বিভিন্ন ধরনের ব্যথা নাশক মেডিসিন খেয়ে নেয়। যেটা একেবারেই উচিত না। বিভিন্ন কারণে অল্প বয়সে কোমর ব্যথার কারন হতে পারে। সেজন্য চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট খাওয়া উচিত।

মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার

আজকাল কোমরের ব্যথা মধ্য বয়সী এমনকি এর নিচের কম বয়সী মানুষদের একটা সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছেন। স্বাভাবিকভাবে কাজকর্ম করা ও কোমরের ব্যথার জন্য অনেকের কঠিন হয়ে পড়ছে। সাধারণত ছেলেদের তুলনায় মেয়েদের মধ্যে কোমরের ব্যথার বেশি তীব্রভাবে দেখা যাচ্ছে। সেজন্য আপনাকে আগে থেকেই সাবধান থাকতে হবে। এছাড়াও যদি আপনার কোমরের ব্যথা প্রচণ্ড রকমের হয়ে থাকে তাহলে দ্রুত তার প্রতিকার করতে হবে।

আরো পড়ুনঃ ক্যাপসিকাম খাওয়ার নিয়ম - ক্যাপসিকাম এর উপকারিতা

সেজন্য আপনাদের সুবিধার ক্ষেত্রে আমাদের আজকের এই মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে ধারণা দেয়ার চেষ্টা করেছি। আশা করি আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়লে উপকৃত হবেন। উপরের আলোচনায় আমরা বিস্তারিতভাবে আলোচনা করেছি। সে ক্ষেত্রে আবারো বলি কোমরের ব্যথা নিয়ে অবহেলা না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ গ্রহণ করবেন এবং কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট সেবন করবেন।

শেষ কথাঃ কোমরের ব্যথা - কোমরের একপাশে ব্যথা

কোমরের ব্যথা বা কোমরের একপাশে ব্যথা সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোষ্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। কোমরের ব্যথা বা কোমরের একপাশে ব্যথা সম্পর্কে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আজ আর নয়, কোমরের ব্যথা বা কোমরের একপাশে ব্যথা সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই কোমরের ব্যথা বা কোমরের একপাশে ব্যথা সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। ২৩৭৬৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪