বঙ্গবন্ধু টানেলের দৈর্ঘ্য কত -বঙ্গবন্ধু টানেল এর প্রস্থ কত

আপনারা কি বঙ্গবন্ধু টানেলের দৈর্ঘ্য কত বা বঙ্গবন্ধু টানেল এর প্রস্থ কত ও বঙ্গবন্ধু টানেল বা কর্ণফুলী টানেল সম্পর্কে বিস্তারিত তথ্য  জানতে চান? তাহলে আমাদের আজকের এই পোস্টটি আপনাদের জন্য। আজকে আমরা আলোচনা করব বঙ্গবন্ধু টানেলের দৈর্ঘ্য কত বা বঙ্গবন্ধু টানেল এর প্রস্থ কত, কর্ণফুলী টানেল নিয়ে প্রশ্ন বা কর্ণফুলী টানেলের সুবিধা সম্পর্কে।
তাহলে চলুন দেরি না করে জেনে নেই, বঙ্গবন্ধু টানেলের দৈর্ঘ্য কত, বঙ্গবন্ধু টানেল এর প্রস্থ কত এবং কর্ণফুলী টানেলের প্রস্থ কত সম্পর্কে।

সূচিপত্রঃ বঙ্গবন্ধু/কর্ণফুলি টানেলের দৈর্ঘ্য কত-বঙ্গবন্ধু/কর্ণফুলি টানেল এর প্রস্থ কত

বঙ্গবন্ধু টানেলের দৈর্ঘ্য কত?

বঙ্গবন্ধু টানেল বা কর্ণফুলী টানেল বাংলাদেশের মেগা মধ্যে একটা অন্যতম। সেজন্য বাংলাদেশের মানুষের এই সম্পর্কে জানতে চাওয়ার কোন কমতি নাই। যদি আপনিও বঙ্গবন্ধু টানেল বা কর্ণফুলী টানেল সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চেয়ে থাকেন তাহলে আমাদের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। আপনার জানতে চাওয়া সকল তথ্যগুলো আমাদের আর্টিকেলে পেতে সহায়ক হবে। বঙ্গবন্ধু টানেলের সকল তথ্যাদি এই আর্টিকেলের মধ্যে পাবেন। বঙ্গবন্ধু টানেল বিভিন্ন নামে পরিচিত।

আরো পড়ুনঃ প্রস্রাবে এলবুমিন কমানোর উপায়

নামগুলো হচ্ছে-বঙ্গবন্ধু টানেল, কর্ণফুলী সুড়ঙ্গ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল, কর্ণফুলী টানেল, বঙ্গবন্ধু সুড়ঙ্গ। এখন আমরা আলোচনা করব বঙ্গবন্ধু টানের দৈর্ঘ্য কত বা বঙ্গবন্ধু টানেল সম্পর্কে। বঙ্গবন্ধু টানেল বা কর্ণফুলী টানেল এর দৈর্ঘ্য হচ্ছে ৩.৪৩ কিলোমিটার। আরো ৫ কিলোমিটারের বেশি সড়ক পথ সুড়ঙ্গের সাথে সংযুক্ত হবে। 

কর্ণফুলী/ বঙ্গবন্ধু টানেল এর প্রস্থ কত ?

বঙ্গবন্ধু টানেল, যার প্রকৃত নাম হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল। এটা দেশের একটা উপকারী এবং বড় প্রকল্প। বঙ্গবন্ধু টানেল বাংলাদেশের প্রধান প্রধান পথ গুলোর মধ্যে একটা। ঢাকা-চট্টগ্রাম কক্সবাজার দেশের অর্থনীতির উন্নয়নে সড়ক পথের সংযোগ স্থাপনের জন্য এই বঙ্গবন্ধু টানের নির্মাণ করা হয়ে থাকে। এই টানেল নির্মাণ করা হয়েছে আধুনিক বিশ্বের নান্দনিক কাঠামো নিয়ে। বঙ্গবন্ধু টানেল হচ্ছে একটা বিস্তর ইতিহাস, কঠোর পরিশ্রম এবং বিভিন্ন ধরনের বাধা-বিপত্তির মধ্য দিয়ে পার হয়ে আসা একটা বড় প্রকল্প। সেজন্য বঙ্গবন্ধু সম্পর্কে আমাদের সাধারণ জ্ঞান থাকা সবার উচিত।

বাংলাদেশকে একধাপ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য টানেলটির সম্পর্কে বিভিন্ন বিষয়গুলো জেনে থাকা দরকার। এখন আমরা বঙ্গবন্ধু টানেল এর প্রস্থ কত সে সম্পর্কে জানব। বঙ্গবন্ধু টানেল নির্মাণের কাজ শুরু হয়েছিল ফেব্রুয়ারি মাসের ২৪ তারিখ ২০১৯ সালে। এবং টানের নির্মাণের কাজ শেষ হয়েছে ২০২২ সালের ডিসেম্বর মাসে। টানেলের স্বত্বাধিকারী হচ্ছেন বাংলাদেশ সরকার। বঙ্গবন্ধু টানেলর নির্মাণের ব্যয় হয়েছে আনুমানিক নয় হাজার ৮৮০ কোটি টাকা মত।

কর্ণফুলী টানেল সম্পর্কে বিস্তারিত তথ্য

এখন আমরা কর্ণফুলী টানেল বিস্তারিত তথ্য সম্পর্কে জানব। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বা বঙ্গবন্ধু টানেল হচ্ছে কর্ণফুলী টানেল এর আসল নাম। এই টানেল নির্মিত হবে কর্ণফুলী নদীর ১৫০ ফুট গভীরে। কর্ণফুলী নদীর দুই তীরকে টানেলটি সংযুক্ত করবে। এই সুরঙ্গ বা টানেলে নির্মিত হলে বাংলাদেশের এবং দক্ষিণ এশিয়ার নদীর তলদেশের প্রথম ও দীর্ঘতম সড়ক সুড়ঙ্গ পথ হবে এটা। ২০১৬ সালের ১৪ অক্টোবর তারিখে এই টানেলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং চীনা রাষ্ট্রপতি শি জিন পিং।

আরো পড়ুনঃ মুখে মধু মাখার উপকারিতা

এবং ২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি তারিখে টানেলটির নির্মাণকাজ আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন। এই প্রকল্পটির আনুমানিক নির্মাণ ব্যয় হয়েছে প্রায় ৯ হাজার ৮৮০ কোটি টাকা। চীনের এক্সিম ব্যাংক প্রকল্পটিতে ৫৯১৩ কোটি টাকা ২০ বছর মেয়াদি ঋণ হিসেবে দিয়েছে। বাংলাদেশ সরকার বাকি অর্থায়ন গুলো করেছে। এক্সিম ব্যাংকের অর্থায়ন যার সুদের হার হচ্ছে দুই শতাংশ। 

কর্ণফুলী টানেল নিয়ে প্রশ্ন

টানের সম্পর্কে এ পর্যন্ত কমবেশি প্রায় তথ্যই জেনে ফেলেছেন। তারপরও কিছু প্রশ্ন থেকে যেতে পারে। অনেকে আবার না বুঝতেও পারে। তাই তাদের বোঝার জন্য কর্ণফুলী টানেল নিয়ে প্রশ্ন গুলো এবং উত্তর স্পষ্টভাবে তুলে ধরা হলো-

প্রশ্নঃ কর্ণফুলী টানেলের দৈর্ঘ্য কত?

উত্তরঃ কর্ণফুলী টানেলের দৈর্ঘ্য হচ্ছে ৩.৪৩ কিলোমিটার। ৫ কিলোমিটারের বেশি সড়ক পথ সংযুক্ত হবে সুড়ঙ্গের সাথে।

প্রশ্নঃ কর্ণফুলী টানেল কোন দেশ নির্মাণ করবে?

উত্তরঃ বাংলাদেশ কর্ণফুলী টানেল নির্মাণ করবে। তবে চীনা বিখ্যাত অবকাঠামো নির্মাণ প্রতিষ্ঠান "চায়না কমিউনিকেশন এন্ড কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড (সিসিসিসি)"  প্রকল্পটি বাস্তবায়নে সহায়তা করবে।

প্রশ্নঃ কর্ণফুলী টানেল এর আসল নাম কি?

উত্তরঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল হচ্ছে কর্ণফুলী টানেলের আসল নাম।

প্রশ্নঃ কর্ণফুলী টানেল সংযোগস্থান কোনটা?

উত্তরঃ কর্ণফুলী নদীর দুই প্রান্তকে কর্ণফুলী টানেল সংযুক্ত করবে। যার ফলে চট্টগ্রাম ঢাকা কক্সবাজার মহাসড়ক সংযুক্ত হইবে।

প্রশ্নঃ কর্ণফুলী টানেল কোন জেলাতে অবস্থিত?

উত্তরঃ চট্টগ্রাম জেলার কর্ণফুলী উপজেলায় কর্ণফুলী টানেল অবস্থিত।  

প্রশ্নঃ কর্ণফুলী টানেল এর বাজেট কত?

উত্তরঃ কর্ণফুলী টানেল বা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল প্রকল্পটার বাজেট সর্বপ্রথমে ধরা হয় ৮ হাজার ৪৪৬ কোটি টাকা। সংশোধিত প্রকল্পে ব্যয় ধরা হয়েছিল ১০৩৭৪ কোটি টাকা।

প্রশ্নঃ কর্ণফুলী টানেল প্রকল্পের পরিচালক কে?

উত্তরঃ কর্ণফুলী টানেল প্রকল্পের পরিচালক হচ্ছেন জনাব হারুনুর রশিদ চৌধুরী।

কর্ণফুলী টানেলের সুবিধা

আমরা এখন কর্ণফুলী টানেলের সুবিধা সম্পর্কে আলোচনা করব। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে কর্ণফুলী টানেল উল্লেখযোগ্য প্রভাব ফেলবে বলে আশা করা যাচ্ছে। এটা পণ্য এবং জনগণের জন্য একটা দ্রুত এবং আরো দক্ষ পরিবহনের ব্যবস্থা প্রদান করে থাকবে। যার মাধ্যমে ব্যবসা-বাণিজ্য কে আরো বাড়িয়ে তুলতে সহায়তা করবে।

আরো পড়ুনঃ সরকারি চাকরিজীবীদের লোন সুবিধা

দেশের অন্যতম যানজটপূর্ণ শহর চট্টগ্রামে টানেলটি আরো যানজট কম করে দেবে। এছাড়াও বাংলাদেশের দক্ষিণ পূর্বাঞ্চল এবং দেশের বাকি অংশের মধ্যে কর্ণফুলী টানেল যোগাযোগ উন্নত করতে সাহায্য করবে। এটা জনপ্রিয় পর্যটন গন্তব্য কক্সবাজার এবং পার্বত্য চট্টগ্রামের সঙ্গে একটা সরাসরি সংযোগ প্রদান করে থাকবে। যা প্রাকৃতিক সম্পদের উল্লেখযোগ্য একটা অঞ্চল।

শেষ কথাঃ বঙ্গবন্ধু টানেল/কর্ণফুলী টানেল

বঙ্গবন্ধু টানেলের দৈর্ঘ্য কত এবং বঙ্গবন্ধু টানেল এর প্রস্থ কত সে সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোষ্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। বঙ্গবন্ধু টানেলের দৈর্ঘ্য কত এবং বঙ্গবন্ধু টানেল এর প্রস্থ কত সে সম্পর্কে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আজ আর নয়, বঙ্গবন্ধু টানেলের দৈর্ঘ্য কত এবং বঙ্গবন্ধু টানেল এর প্রস্থ কত সে সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই বঙ্গবন্ধু টানেলের দৈর্ঘ্য কত এবং বঙ্গবন্ধু টানেল এর প্রস্থ কত সে সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। ২৩৭৬৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪