সালাতুল তাসবিহ নামাজ কখন পড়তে হয়

অনেকের প্রশ্ন থাকে সালাতুল তাসবিহ নামাজ কখন পড়তে হয়? বিশেষ করে যারা প্রথমবারের মতো এই নামাজটি আদায় করে তারা সালাতুল তাসবিহ নামাজ কখন পড়তে হয়? এর সময় জানে না। আপনাদের জানার সুবিধার্থে আজকের এই আর্টিকেলে সালাতুল তাসবিহ নামাজ কখন পড়তে হয়? বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

তাহলে চলুন দেরি না করে ঝটপট সালাতুল তাসবিহ নামাজ কখন পড়তে হয়? সময়টি সম্পর্কে জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি জানতে হলে আপনাকে সম্পূর্ণ আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ সালাতুল তাসবিহ নামাজ কখন পড়তে হয়

সালাতুল তাসবিহ নামাজ কখন পড়তে হয়

সালাতুল তাসবিহ নামাজ কখন পড়তে হয়? এই প্রশ্নটি অনেকেই করে থাকে। যেহেতু এই নামাজের অনেক ফজিলত রয়েছে তাই আমাদেরকে সঠিক সময় এ নামাজ আদায় করতে হবে। তার জন্য সালাতুল তাসবিহ নামাজ কখন পড়তে হয় এই বিষয়টি জানা অত্যন্ত জরুরী।

আরো পড়ুনঃ জরায়ুতে ব্যথার কারণ - জরায়ু ফোলার কারণ

সালাতুল তাসবিহ নামাজের ফজিলত এবং গুরুত্ব অনেক বেশি রয়েছে তাই এই নামাজটি অনেকে পড়তে চাই। সালাতুল তাসবিহ নামাজ কোন সময় পড়তে হবে এই বিষয়ে কোনো নির্দিষ্ট সময় বলা হয়নি। তবে আমাদের জীবন দশায় অন্তত একবার হলেও সালাতুল তাসবিহ নামাজ আদায় করতে বলেছেন হযরত মুহাম্মদ সাঃ

আপনি সালাতুল তাসবিহ নামাজ দিনের যে কোন অংশে আদায় করতে পারবেন। শুধু যে সময়গুলোতে নামাজ পড়া নিষিদ্ধ সেই সমাজ গুলো বাদ দিয়ে। কারণ এই সময়গুলোতে সকল ধরনের নামাজ পড়া নিষিদ্ধ। আপনি যদি রাতের বেলায় নিরিবিলি অবস্থায় সালাতুল তাসবিহ নামাজ আদায় করতে পারেন তাহলে সব থেকে ভালো হবে।

সালাতুল তাসবিহ নামাজের ফজিলত

যে নামাজে "সুবহানাল্লাহ, ওয়াল হামদুলিল্লাহ, ওয়ালা ইলাহা ইল্লাল্লাহু, ওয়াল্লাহু আকবর" এই তাসবীহগুলো পাঠ করা হয় সে নামাজকে সালাতুল তাজবিহ নামাজ বলা হয়। সালাতুল তাসবিহ নামাজের অনেক ফজিলত রয়েছে। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ এর নামাজ পড়ার ব্যাপারে আমাদেরকে নির্দেশ দিয়েছেন।

সালাতুল তাসবিহ নামাজের ফজিলত এবং এর গুরুত্ব সম্পর্কে বলতে গিয়ে প্রিয় নবী সাঃ তার চাচা হযরত আব্বাস রাঃ কে বলেন, হে আমার চাচা জান! আমি কি আপনাকে দেব না? আমি কি আপনাকে দান করবো না? আমি কি আপনাকে সুখবর দেবো না?

আমি কি আপনার সাথে দশটি সৎকর্ম করব না? যখন আপনি তাসবিহ আমল করবেন তখন আল্লাহ তা'আলা আপনার আগের পরের পুরাতন নতুন নতুন সব ধরনের গুনাহ ইচ্ছাকৃত অনিচ্ছাকৃত গুনাহ সুখী রাখা কবিরা গুনাহ মাফ করে দেবেন।

হযরত মুহাম্মদ সাঃ বলেন, হে চাচা! আমি কি আপনাকে দেব না? আমি কি আপনাকে প্রদান করব না? আপনি চার রাকাত নামাজ পড়বেন। প্রতি রাকাতে সূরা ফাতেহা ও অন্য একটি সূরা পড়বেন। প্রথম রাকাতে যখন কি রাত শেষ করবেন তখন দাঁড়ানো থাকা অবস্থায় ১৫ বার বলবেন, "সুবহানাল্লাহ, ওয়াল হামদুলিল্লাহ, ওয়ালা ইলাহা ইল্লাল্লাহু, ওয়াল্লাহু আকবর।"

তারপরে রুকুতে যাওয়ার পূর্বে ১০ বার উপরে উল্লেখিত বাক্য গুলো পাঠ করতে হবে। রুকু করবে এবং রুকু অবস্থায় দোয়ার পরে ১০ বার তাসবীহগুলো পাঠ করতে হবে। রুকুর থেকে মাথা উঠানোর পরে সোজা হয়ে দাঁড়ানো অবস্থায় উক্ত তাসবিহগুলো ১০ বার পড়তে হবে। সিজদায় দেয়া যাবে এবং সিজদা অবস্থায় উক্ত তাসবীহগুলো ১০ বার পাঠ করতে হবে।

সালাতুল তাসবিহ নামাজ কি সুন্নত

সালাতুল তাসবিহ নামাজ কখন পড়তে হয়? আশা করি আপনি এই বিষয়টি সম্পর্কে জেনেছেন। আপনি যদি রাতের বেলায় আল্লাহ তাআলার কাছে কান্নাকাটি করে সালাতুল তাসবিহ নামাজ আদায় করতে পারেন তাহলে সব থেকে উত্তম হবে। আল্লাহ তা'আলা আপনার আগের এবং পরের নতুন পুরাতন সকল গুনাহগুলোকে মাফ করে দেবেন।

আরো পড়ুনঃ সরকারি চাকরিজীবীদের লোন সুবিধা

অনেকের মাঝে প্রশ্ন থাকে সালাতুল তাসবিহ নামাজ কি সুন্নত কিনা? যেহেতু আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ এর নামাজটিকে আদায় করার জন্য আমাদেরকে তাগিদ দিয়েছেন সাধারণত তাই অনেকে মনে করে থাকে এটি সুন্নত নামাজ। কিন্তু এই ধারণাটি সম্পূর্ণ ভুল। সালাতুল তাসবিহ নামাজ সুন্নত নামাজ নয়।

সালাতুল তাসবিহ নামাজ হলো একটি নফল ইবাদত। আমরা জানি যে নফল ইবাদত করলে আল্লাহ তা'আলা সেই বান্দার আমলনামায় অনেক নেকি দিয়ে থাকেন কিন্তু যদি ইচ্ছাকৃতভাবে বা এমনিতেও নফল ইবাদত পালন করা না হয় তাহলে কোন ধরনের গুনাহ হবে না। সালাতুল তাসবিহ একই আপনি যদি এই নামাজ আদায় করেন তাহলে অনেক সওয়াবের অধিকারী হবেন।

সালাতুল তাসবিহ নামাজের নিয়ত

সালাতুল তাসবিহ নামাজের নিয়ত করা সম্পূর্ণ অন্তরের একটি কাজ। আমরা অনেকেই মনে করে থাকি নামাজের নিয়ত করা মানে মুখে উচ্চারণ করে বলা কিন্তু এই ধারণাটি সম্পূর্ণ ভুল। নিয়ত মানে হচ্ছে অন্তরের কাজ এবং আল্লাহ তা'আলা আপনার অন্তরের খবর সব থেকে ভালো জানেন। তাই আপনি যদি মনে মনে সালাতুল তাসবিহ নামাজের নিয়ত করে থাকেন তাহলেই হবে।

তবুও আপনাদের সুবিধার্থে সালাতুল তাসবিহ নামাজের নিয়ত নিচে উল্লেখ করা হলোঃ

বাংলা উচ্চারণঃ নাওয়াইতু আন উসালিলয়া লিল্লাহি তাআলা আরবা'আ রাকা'আতাই সালাতিল সালাতুল-তাসবী সুন্নাতু রাসূলিল্লাহি তা'আলা মুতাওয়াজ্জিহান ইলাজিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

বাংলা অর্থঃ আমি সালাতুল তাসবিহ চার রাকাত সুন্নত নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখী হয়ে নিয়ত করলাম আল্লাহু আকবার।

আমাদের শেষ কথাঃ সালাতুল তাসবিহ নামাজ কখন পড়তে হয়

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে সালাতুল তাসবিহ নামাজ কখন পড়তে হয়? সালাতুল তাসবিহ নামাজের নিয়ত, সালাতুল তাসবিহ নামাজ কি সুন্নত? সালাতুল তাসবিহ নামাজের ফজিলত সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনারা যারা সালাতুল তাসবিহ নামাজ কখন পড়তে হয়? সঠিক সময় জানেন না তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি আর্টিকেল।

আরো পড়ুনঃ মনে মনে তালাক দিলে কি তালাক হয়

আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ। ২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪