গর্ভবতী হওয়ার কতদিন পর বমি হয়

আসসালামু আলাইকুম! আপনি কি জানেন গর্ভবতী হওয়ার কতদিন পর বমি হয় ও গর্ভবতী হওয়ার পর কি মাসিক হয়? এই পোস্টে গর্ভবতী হওয়ার কতদিন পর বমি হয় ও গর্ভবতী হওয়ার কতদিন পর মাসিক বন্ধ হয় তা সম্পর্কে জানতে পারবেন। তাই গর্ভবতী হওয়ার কতদিন পর বমি হয় ও গর্ভবতী হওয়ার পর কি মাসিক হয়  কিনা এই সম্পর্কে জানতে পোস্টটি পড়ুন। 

এছাড়াও আরো জানতে পারবেন সহবাসের কতদিন পর গর্ভবতী হয় ও গর্ভবতী হওয়ার লক্ষণ কত দিন পর বোঝা যায় তা নিয়ে বিস্তারিত। পাশাপাশি গর্ভবতী হওয়ার প্রথম মাসের লক্ষণ সমূহ এবং মাসিকের কতদিন পর গর্ভধারণ হয় তাও জানতে পারবেন। তো যারা গর্ভবতী হওয়ার কতদিন পর বমি হয় ও গর্ভবতী হওয়ার লক্ষণ কত দিন পর বোঝা যায় তা সহ অন্যান্য বিষয়ে জানতে চান তাদের জন্য পোস্টটি গুরুত্বপূর্ণ। চলুন গর্ভবতী হওয়ার কতদিন পর বমি হয় তা সহ অন্যান্য বিষয়ে জেনে নিই।

সূচিপত্র: গর্ভবতী হওয়ার কতদিন পর বমি হয়

গর্ভবতী হওয়ার কতদিন পর বমি হয়

নারীর ক্ষেত্রে গর্ভবতী একটি অতি গুরুত্বপূর্ণ ও সেনসেটিভ বিষয়। গর্ভবতী হলে শরীরে নানান লক্ষণ দেখা দেয়। তার মধ্যে একটিহ হলো বমি। এখন কথা হলো গর্ভবতী হওয়ার কতদিন পর বমি হয়? গর্ভবতী হওয়ার কতদিন পর বমি হয় তা অনেকেরই অজানা। গর্ভবতী হওয়ার কতদিন পর বমি হয় তা সম্পর্কে না জানার কারণে বুঝতেই পারে না যে তারা গর্ভধারণ এর কোন পর্যায়ে আছে। তাই প্রত্যেক নারীকে গর্ভবতী হওয়ার কতদিন পর বমি হয় তা জানতে হবে। চলুন জেনে নিই গর্ভবতী হওয়ার কতদিন পর বমি হয় তা সম্পর্কে। 
গর্ভবতী হলে নারীর মধ্যে যে লক্ষণটি দেখা যায় প্রাথমিক ভাবে তা হলো বমি বমি ভাব। এটি প্রতিটি নারীর ক্ষেত্রে হয়ে থাকে। কিন্তু কথা হলো গর্ভবতী হওয়ার কতদিন পর বমি হয়? মূলত বমি হয় মূল গর্ভবতী হওয়ার কয়েক সপ্তাহের মধ্যে। তবে সবার ক্ষেত্রে একই নাও হতে পারে। আরো ভালো ভাবে বলতে গেলে গর্ভবতী নারীদের ৪র্থ সপ্তাহ থেকে বমি শুরু হয় ও তা কয়েক মাস যাবত চলে। তবে অনেকের ডেলিভারির আগ পর্যন্তও হয়ে থাকে। 

এরকমটা হলে ঘাবড়ানোর কোনো কারণ। শুধুমাত্র এই সময়টাতে নিজের শরীরের প্রতি যত্নশীল হোন ও নিয়মিত ডাক্তারি পরামর্শ গ্রহণ করুন। তো এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে গর্ভবতী হওয়ার কতদিন পর বমি হয় তা সম্পর্কে। এছাড়া গর্ভবতী হওয়ার কতদিন পর মাসিক বন্ধ হয় ও সহবাসের কতদিন পর গর্ভবতী হয় তা জানতে নিচের পাঠ গুলো পড়ুন। 

গর্ভবতী হওয়ার কতদিন পর মাসিক বন্ধ হয় - গর্ভবতী হওয়ার পর কি মাসিক হয়? 

গর্ভবতী হলো একজন নারীর জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়৷ আর এর মধ্যে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো মাসিক। আপনি কি জানেন যে গর্ভবতী হওয়ার পর কি মাসিক হয়? কিংবা গর্ভবতী হওয়ার কতদিন পর মাসিক বন্ধ হয়? সাধারণত একজন নারীর নিয়মিত মাসিক হয়ে থাকে ২৮ থেকে ৩৫ দিনের মধ্যে। কিন্ত নারী যখন প্রেগন্যান্ট হয়ে যায় তখন এরুপ ঘটে না।

গর্ভবতী হওয়ার পরের মাস থেকে মাসিক হওয়া বন্ধ হয়ে যায়। তবে এটা ব্যক্তিবেধে কিছুটা পরিবর্তন হতে পারে। আর গর্ভাবস্থায় মাসিক হয় না। তবে অনেকের যোনিতে রক্ত দেখা যায়৷ কিন্তু এটা মাসিকের লক্ষণ নয়। তে নিশ্চয়ই এই বিষয়ে ধারণা পেয়েছেন। পাশাপাশি সহবাসের কতদিন পর গর্ভবতী হয় তা জানতে পরবর্তী পাঠে লক্ষ্য রাখুন।

সহবাসের কতদিন পর গর্ভবতী হয়

গর্ভবতী হওয়ার মূল যাত্রা হলো সহবাস। সহবাসের মাধ্যমেই একজন নারী গর্ভবতী হয়। কিন্তু আপনি কি জানেন সহবাসের কতদিন পর গর্ভবতী হয়? সহবাস করার কতদিন পর গর্ভবতী হয় তা স্পেসিফিক বলা যায় না। কিন্তু পূর্ণাঙ্গ সহবাসের দিন থেকে কয়েক দিনের মধ্যে গর্ভবতী হওয়ার সম্ভাবনা থাকে। তবে এটা সহজে বুঝতে পারবেন না। যখন টেস্ট করাবেন তখনই বুঝতে পারবেন। আর তা নাহলে আপনার বুঝতে বুঝতে ১ মাস মতো সময় লেগে যেতে পারে।
মূলত সহবাস করার পর থেকে গর্ভবতী হওয়ার লক্ষণ গুলো ধীরে ধীরে দেখতে পাবেন। তাই সব থেকে ভালো হয় সহবাস করার কয়েক সপ্তাহের মধ্যে পরীক্ষা করানো। তাহলে অতি সহজে বুঝতে পারবেন। এতক্ষণে বুঝে গেছেন এই বিষয়ে নিশ্চয়ই। এছাড়া গর্ভবতী হওয়ার প্রথম মাসের লক্ষণ সমূহ ও গর্ভবতী হওয়ার লক্ষণ কত দিন পর বোঝা যায় তা  জানতে নিচের পাঠটি পড়ুন। 

গর্ভবতী হওয়ার লক্ষণ কত দিন পর বোঝা যায় - গর্ভবতী হওয়ার প্রথম মাসের লক্ষণ সমূহ

আমাদের দেশের নারীরা সাধারণত গর্ভবতী হওয়ার সাথে সাথেই বুঝতে পারে না যে তারা গর্ভবতী হয়েছে। মূলত বুঝতে গেলে দেখা যায় অনেকে এক মাস পর গিয়ে দেখে যা তারা গর্ভবতী। তাই যেসব লক্ষণ গুলো দেখলে বুঝবেন গর্ভবতী হয়েছে তা আমাদের জানতে হবে। গর্ভবতী হওয়ার প্রথম মাসের লক্ষণ সমূহ হলো: 
  • মাসিকের অনুপস্থিতি লক্ষ্য করা
  • বমি বমি ভাব হওয়া
  • স্তনে কোমলতা
  • ঘন ঘন মেজাজ পরিবর্তন হওয়া
  • চরম শারীরিক ক্লান্তি
  • ক্ষুধা বৃদ্ধি পাওয়া 
  • পিঠে প্রচন্ড ব্যাথা
  • কোষ্ঠকাঠিন্য, ইত্যাদি লক্ষণ সমূহ দেখা যায়।

মাসিকের কতদিন পর গর্ভধারণ হয়

গর্ভধারণ এর ক্ষেত্রে মাসিক একটি অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। অনেক মনে প্রশ্ন আসে যে মাসিকের কতদিন পর গর্ভধারণ হয়? সাধারণত মাসিক চক্র ২৮ দিনের হয়ে থাকে। তবে সবার জন্য এই সময় সঠিক না। অনেকের ৩৫ দিনও হয়ে যেতে পারে। তবে ঋতুস্রাব এর ১১ তম দিন থেকে ১৪ তম দিনের মধ্যে গর্ভবতী হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এই সময়টা গর্ভবতী হওয়ার জন্য খুব দ্রুত কাজ করে। তাই সব দিক বিবেচনা করেই সহবাস করা উচিত যাতে সঠিক সময়ে গর্ভবতী হন। নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে মাসিকের কতদিন পর গর্ভধারণ হয় তা সম্পর্কে। 
আশা করি আজকের পোস্টটি আপনাদের কাছে ভালো লেগেছে। পোস্ট টি পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না। প্রতিদিন এমন ভালো ভালো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 18801

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪