জরায়ুতে ব্যথার কারণ - জরায়ু ফোলার কারণ

জরায়ুতে ব্যথার কারণ গুলো নির্ণয় করতে পারলে খুব সহজেই জরায়ুর ব্যথা দূর করার সম্ভব। নির্দিষ্ট কিছু কারণে সাধারণত জরায়ুতে ব্যথা হয়ে থাকে। জরায়ুতে ব্যথার কারণ সমূহ নিচে উল্লেখ করা হবে।নিচে উল্লেখিত জরায়ুতে ব্যথার কারণ সমূহ জেনে রাখলে আশা করি আপনি উপকৃত হবেন।

পেজ সূচিপত্র: জরায়ুতে ব্যথার কারণ - জরায়ু ফোলার কারণ

জরায়ুতে ব্যথার কারণ - জরায়ু ফোলার কারণ

জরায়ুতে ব্যথার কারণ বা জরায়ু ফোলার কারণ সমূহ নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হবে। যে সকল কারণে জরায়ুতে ব্যথা হয় বা জরায়ু ফুলে যায়, সেই কারণ গুলো জেনে রাখলে খুব সহজেই আপনি সেই কারণগুলো দূর করতে পারবেন এবং চিকিৎসা গ্রহণ করতে পারবেন। পক্ষান্তরে জরায়ুতে ব্যথার কারণ বা জরায়ু ফোলার কারণ সমূহ না জানলে চিকিৎসা গ্রহণ করা কঠিন হয়ে যেতে পারে। যাইহোক নিচে, জরায়ুতে ব্যথার কারণ বা জরায়ু ফোলার কারণ গুলো তুলে ধরা হলো। 
  • যৌন রোগ।
  • ওভারিয়ান টিউমার।
  • ভাইরাসের আক্রমণ।
  • ব্যাকটেরিয়ার সংক্রমণ।
  • ডিম্বাশয়ের সিস্ট।
  • মূত্রনালীর সংক্রমণ।
  • অস্ত্রোপচারের পার্শ্ব প্রতিক্রিয়া।
  • সাবান বা ক্ষার জাতীয় কোন পণ্যের রাসায়নিক প্রতিক্রিয়া।
  • মেনোপজ।
  • যৌনাঙ্গে আঘাত।
জরায়ুতে ব্যথার কারণ বা জরায়ু ফোলার কারণ সমূহ আশা করি জানতে পারলেন। নিচে জরায়ু মুখ ছবি
জরায়ু ছোট হলে করনীয় এবং জরায়ুতে পানি জমার কারণ সমূহ নিচে তুলে ধরা হলো। এর পাশাপাশি নিচে, জরায়ু ঘা হলে করনীয় এবং জরায়ু ক্যান্সারের লক্ষণ সমূহ সম্পর্কেও তথ্য তুলে ধরা হবে। 

জরায়ু মুখ ছবি

জরায়ু মুখ ছবি দেখতে চাইলে নিম্ন বর্ণিত, জরায়ু মুখ ছবিটি দেখতে পারেন। নিচে উল্লেখিত, জরায়ু মুখ ছবিতে জরায়ু মুখের প্রত্যেকটি অঙ্গ-প্রত্যঙ্গের নাম সহ উল্লেখ করা হয়েছে। তাই নিম্ন বর্ণিত, জরায়ু মুখ ছবি দেখে আপনি জরায়ু মুখ সম্পর্কে সম্যক ধারণা পেতে পারেন। বিশেষ করে আপনি যদি মেডিকেলের শিক্ষার্থী হয়ে থাকেন সেক্ষেত্রে নিম্ন বর্ণিত ছবিটি আপনার অনেক উপকারে আসবে। 

source: freepik.com

জরায়ু মুখ ছবি উপরে তুলে ধরা হয়েছে। জরায়ুতে ব্যথার কারণ বা জরায়ু ফোলার কারণ সম্পর্কে ইতোমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। নিচে জরায়ু ছোট হলে করনীয় এবং জরায়ুতে পানি জমার কারণ সমূহ সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হবে। সেই সাথে, জরায়ু ঘা হলে করনীয় এবং জরায়ু ক্যান্সারের লক্ষণ সম্পর্কের বিস্তারিত তথ্য তুলে ধরা হবে।

জরায়ু ছোট হলে করনীয়

কোন কোন নারীর জরায়ু ছোট হয়ে থাকে। জরায়ু ছোট হলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে সন্তান ধরনের সমস্যা হতে পারে। জরায়ু ছোট হলে করনীয় কি? তা নিচে তুলে ধরা হবে। নিম্ন বর্ণিত আলোচনাগুলো মনোযোগের সহিত পড়লে জানতে পারবেন যে, জরায়ু ছোট হলে করনীয় কি? 

জরায়ু ছোট হলে গর্ভধারণের সমস্যা হয়। তবে জরায়ু ছোট হলে গর্ভধারণ করতে পারবে না এ ধরনের কোন কথা নেই। ছোট জরায়ু বিশিষ্ট নারীরা ও গর্ভধারণ করতে পারে তবে গর্ভধারণের ক্ষেত্রে তাদের সমস্যা হতে পারে। আবার সমস্যা নাও হতে পারে। যাই হোক আপনি যদি, গর্ভধারণের কোন সমস্যা অনুভব করেন সে ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ গ্রহণ করবেন। 
সুতরাং জরায়ু ছোট হলে করনীয় হলো গর্ভধারণের প্রথম অবস্থা থেকেই ডাক্তারের পরামর্শ গ্রহণ করা। ডাক্তার যে পরামর্শ প্রদান করবে সে অনুযায়ী চলাফেরা করা। আপনি যদি ডাক্তারের পরামর্শক্রমে সবকিছু করেন আশা করা যায়, সুস্থ সবল ভাবে আপনি সন্তান জন্ম দিতে পারবেন। 

জরায়ুতে পানি জমার কারণ

বিভিন্ন কারণবশত জরায়ুতে পানি জমা হতে পারে। যদি কোনো কারণে জরায়ুতে পানি জমে সেক্ষেত্রে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই এই ধরনের সমস্যা দেখা দিলে, অবশ্যই আপনাকে ডাক্তারের শরণাপন্ন হতে হবে। এখন কথা হলো জরায়ুতে পানি জমার কারণ কি? আর্টিকেলের এই অংশটিতে বিস্তারিতভাবে তুলে ধরা হবে যে, জরায়ুতে পানি জমার কারণ কি? 

আপনি যদি নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সহিত পড়েন তাহলে, জরায়ুতে পানি জমার কারণ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। জরায়ুতে পানি জমার কারণ সমূহ লিস্ট আকারে নিচে তুলে ধরা হলো। সাধারণত নিম্ন বর্ণিত সমস্যাগুলোর কারণেই জরায়ুতে পানি জমে থাকে। 
  • অল্প বয়সে সন্তান ধারণ।
  • মেনোপজ।
  • এন্ডোমেট্রিয়াল অ্যাবলেশনের কারনে।
  • জরায়ুতে ফাইব্রয়েড হলে।
  • জন্ম নিয়ন্ত্রণের পার্শ্ব প্রতিক্রিয়ার কারণে।
আশা করি জরায়ুতে পানি জমার কারণ সমূহ জানতে পারলেন। ইতোমধ্যেই উপরে জরায়ুতে ব্যথার কারণ বা জরায়ু ফোলার কারণ এবং জরায়ু মুখ ছবি তুলে ধরা হয়েছে। সেই সাথে উপরে জরায়ু ছোট হলে করনীয় কি? সে সম্পর্কে আলোকপাত করা হয়েছে। নিচে জরায়ু ঘা হলে করনীয় এবং জরায়ু ক্যান্সারের লক্ষণ সমূহ তুলে ধরা হয়েছে। 

জরায়ু ঘা হলে করনীয়

জরায়ু ঘা হলে আপনাকে ডাক্তারের শরণাপন্ন হতে হবে এবং যথোপযুক্ত চিকিৎসা গ্রহণ করতে হবে। উপযুক্ত চিকিৎসা গ্রহণ না করলে আপনি বড় ধরনের শারীরিক জটিলতার সম্মুখীন হতে পারেন। জরায়ু ঘা হলে করনীয় কি? সে সম্পর্কে বিস্তারিত তথ্য নিচে তুলে ধরা হবে। তো আসুন দেখে নেয়া যাক, জরায়ু ঘা হলে করনীয় কি?
জরায়ুতে চিকিৎসা গ্রহণ না করেন তাহলে জরায়ু ক্যান্সারের সম্ভাবনা থাকে। তাই জরায়ুতে তাহলে অবশ্যই আপনাকে উপযুক্ত চিকিৎসা গ্রহণ করতে হবে। উপযুক্ত চিকিৎসা গ্রহণ করলে আশা করা যায় আপনি, জরায়ু ঘা থেকে মুক্তি লাভ করতে পারবেন। পক্ষান্তরে যদি আপনি, উপযুক্ত চিকিৎসা গ্রহণ না করেন তাহলে পরে বড় ধরনের জটিলতায় পড়তে পারেন। এমনকি জরায়ু ক্যান্সারও হতে পারে।

সুতরাং জরায়ু ঘা হলে করনীয় কাজ হলো যত দ্রুত সম্ভব উপযুক্ত চিকিৎসা গ্রহণ করা। জরায়ুতে ব্যথার কারণ এবং জরায়ু ছোট হলে করনীয় কি? সে সম্পর্কে উপরে আলোচনা করা হয়েছে। এর পাশাপাশি উপরে জরায়ুতে পানি জমার কারণ এবং জরায়ু ঘা হলে করনীয় কি? সে বিষয়ে সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। 

জরায়ু ক্যান্সারের লক্ষণ

জরায়ু ক্যান্সারের বেশ কিছু লক্ষণ রয়েছে। নিচে, জরায়ু ক্যান্সারের লক্ষণ সমূহ তুলে ধরা হবে। নিম্ন বর্ণিত, জরায়ু ক্যান্সারের লক্ষণ গুলোর মধ্যে থেকে কোন একটি লক্ষণ যদি আপনার মাঝে প্রকাশ পায় তাহলে অবশ্যই আপনাকে ডাক্তারের শরণাপন্ন হতে হবে। আপনি যদি জরায়ু ক্যান্সারের প্রাথমিক অবস্থাতেই চিকিৎসা গ্রহণ করেন তাহলে খুব দ্রুত সুস্থ হতে পারবেন। 
জরায়ু ক্যান্সারের প্রাথমিক অবস্থায় চিকিৎসা গ্রহণ করার জন্য অবশ্যই আপনাকে জরায়ু ক্যান্সারের লক্ষণ সম্পর্কে জানতে হবে। কেননা আপনি যদি, জরায়ু ক্যান্সারের লক্ষণ সমূহ না জানেন তাহলে কিন্তু প্রাথমিক অবস্থায় কখনোই জরায়ু ক্যান্সারের নির্ণয় করতে পারবেন না। নিচে, জরায়ু ক্যান্সারের লক্ষণ গুলো তুলে ধরা হলো। 
  • মেনোপজের পরেও ব্লিডিং হওয়া।
  • পিরিয়ডের সময় অতিরিক্ত পরিমাণে ব্লিডিং হওয়া।
  • দুই পিরিয়ডের মধ্যবর্তী সময় ব্লিডিং হওয়া।
  • উরুদেশে ব্যথা হওয়া।
  • সেক্সের সময় ব্যথা হওয়া।
ইতোমধ্যেই উপরে জরায়ুতে ব্যথার কারণ, জরায়ু ফোলার কারণ এবং জরায়ু মুখ ছবি সমূহ তুলে ধরা হয়েছে। সেই সাথে জরায়ু ছোট হলে করনীয়, জরায়ুতে পানি জমার কারণ এবং জরায়ু ঘা হলে করনীয় কি? সে সম্পর্কেও বিস্তারিত আলোকপাত করা হয়েছে। গুরুত্বপূর্ণ তথ্যবহুল এই আর্টিকেলটি আশা করি আপনার ভালো লেগেছে। যদি গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করবেন।  ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪