প্রস্রাবে এলবুমিন কমানোর উপায়

 প্রসাবের সঙ্গে আমিষ বা প্রোটিন নিঃসরণ স্বাভাবিক কিছু নয়। এটি কিডনির সমস্যার প্রাথমিক লক্ষণগুলোর মধ্যে অন্যতম। তাই প্রস্রাবে এলবুমিন কমানোর উপায় জানা থাকলে খুব সহজেই আমরা প্রস্রাবে এলবুমিন কমানোর উপায় অবলম্বন করে তা কমিয়ে আনতে পারি।

তাহলে চলুন দেরি না করে ঝটপট প্রস্রাবে এলবুমিন কমানোর উপায় গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক। বিষয়টি সম্পর্কে জানতে হলে আপনাকে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ প্রস্রাবে এলবুমিন কমানোর উপায়

প্রস্রাবে এলবুমিন কমানোর উপায়

প্রস্রাবে এলবুমিন কমানোর উপায় জানাটা খুবই জরুরী। রুটিন প্রস্রাব পরীক্ষায় আমিষ বা প্রোটিনের উপস্থিতি দেখলে আমরা উদ্বিগ্ন হয়ে পড়ি। প্রস্রাবের সঙ্গে আমিষ বা প্রোটিন (কখনো একে বলা হয় এলবুমিন) নিঃসরণ স্বাভাবিক কিছু নয়। এটি কিডনি সমস্যার প্রাথমিক উপসর্গ। যাদের ডায়াবেটিস উচ্চ রক্তচাপ আছে তাদের মাঝে মাঝে প্রস্রাবের আমিষ পরীক্ষা করা উচিত।

আরো পড়ুনঃ সরকারি চাকরিজীবীদের লোন সুবিধা

প্রস্রাবে এলবুমিন কমানোর উপায় গুলোর মধ্যে অন্যতম হলো নিজের স্বাস্থ্যের ওপর বেশি নজর দেওয়া। বাইরের খাবার কম খাওয়া। তেল জাতীয় খাবার না খাওয়া। বেশি বেশি সবুজ শাকসবজি খাওয়া। ধূমপান পরিহার করা। ওজন নিয়ন্ত্রণে রাখা। প্রস্রাবে এলবুমিন কমানোর জন্য অবশ্যই উপরের নির্দেশনা গুলো মেনে চলুন।

কিডনির কার্যকারিতার মাত্রা বোঝার জন্য জিএফআর দেখতে হয়। এআরবি গোত্রের ওষুধ ব্যবহার করলে এলবুমিন নিঃসরণ কিছুটা কমে। প্রস্রাবে এলবুমিন নিঃসরণ কেবল কিডনি রোগের সতর্কসংকেতই নয় এটি আশু হৃদ্‌রোগেরও সতর্কসংকেত। তাই হৃদ্‌যন্ত্র সুস্থ রাখার দিকেও নজর দিতে হবে। আশা করি প্রস্রাবে এলবুমিন কমানোর উপায় সম্পর্কে জানতে পেরেছেন।

এলবুমিন টেস্ট খরচ - এলবুমিন ইনজেকশন

এলবুমিন টেস্ট খরচ খুব একটা বেশি নয়। আপনি আপনার নিকটস্থ যেকোনো মেডিকেলে অথবা ক্লিনিকে গিয়ে এলবুমিন টেস্ট খরচ কত এ বিষয়ে জেনে নিতে পারবেন এবং আপনি চাইলে এলবুমিন ইনজেকশন দিয়ে দিতে পারেন। যাদের কিডনি ক্ষতিগ্রস্ত হওয়ার কোন রকমের আশঙ্কা রয়েছে সাধারণত কেউ যদি ডাইবেটিস বা উচ্চ রক্তচাপ রোগী হয়ে থাকে তাহলে অবশ্যই তার এলবুমিন টেস্ট করা উচিত।

এলবুমিন হচ্ছে বিশেষ এক ধরনের প্রোটিন। মূত্রে এলবুমিন আছে কিনা এটি যে কোন মেডিকেলে পরীক্ষা করা যায়। আমাদের শরীরে জন্য প্রোটিন অত্যন্ত প্রয়োজনীয় এবং কার্যকরী। যার কারণে রক্তের প্রোটিন থাকা খুবই স্বাভাবিক। এই প্রোটিন কখনো মূত্রে থাকার কথা নয়। যদি কখনো মূত্র পরীক্ষা করে এলবুমিন বা বা প্রোটিন পাওয়া যায় তাহলে বুঝতে হবে কিডনি ঠিক ভাবে কাজ করছে না।

আপনি যে কোন ক্লিনিক অথবা মেডিকেল থেকে ৩০০-৫০০ টাকার মধ্যেই এলবুমিন টেস্ট করে নিতে পারেন। এলবুমিন  একটি অপরিহার্য প্রোটিন উপাদান। যার টিস্যু ও কোষ গুলোর স্বাস্থ্য কে বজায় রাখতে এবং রক্ত ক্ষরণকে প্রতিরোধ করতে সাহায্য করে। এছাড়া শরীরের মধ্যে তরল রক্ত এবং অন্যান্য গুরুত্বপূর্ণ টিস্যুর স্বাস্থ্য কে বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

প্রস্রাবে ফেনা দূর করার উপায়

প্রস্রাবে ফেনা হওয়া বিভিন্ন রোগের কারণ হতে পারে। তাই প্রস্রাবে ফেনা দূর করার উপায় সম্পর্কে জেনে এখান থেকে আমাদের মুক্ত হতে হবে। না হলে কোন এক সময় এটি বড় কোন রোগে রূপান্তরিত হয়ে আমাদের কিডনি নষ্ট করে ফেলবে। ফেনাযুক্ত প্রসাবের সমস্যা এড়ানোর জন্য প্রস্রাবে ফেনা দূর করার উপায় রয়েছে নিচে সেগুলো দেওয়া হলো।

আরো পড়ুনঃ বাংলালিংক মাসিক ইন্টারনেট প্যাকেজ

১। বেশি বেশি পানি পান করতে হবে। যদি প্রস্রাবে ফেনা দূর করার উপায় খুঁজে থাকেন তাহলে যত পারেন বেশি বেশি পানি পান করুন। এতে করে প্রস্রাবে ফেনা দূর হবে।

২। সকালে এবং সন্ধ্যায় নির্দিষ্ট কিছু সময় শরীরচর্চা করুন। আমাদের সুস্থ থাকার মূলমন্ত্র হলো শরীরচর্চা। এছাড়া প্রস্রাবে ফেনা কমানোর জন্য শরীর চর্চা করুন।

৩। সবুজ শাকসবজি এবং মৌসুমী ফল খেতে হবে। সবুজ শাকসবজির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং মিনারেল যা আমাদের প্রস্রাবে ফেনা দূর করতে সাহায্য করে।

৪। প্রস্রাব আটকে রাখা যাবে না। কিডনির সমস্যা হওয়া এবং প্রস্রাবে রোগ ধরা পড়ার অন্যতম কারণ হলো প্রস্রাব আটকে রাখা। তাই অনেকক্ষণ ধরে প্রস্রাবে আটকে রাখা যাবে না।

সিরাম এলবুমিন কি - Albumin trace মানে কি

উপরের আলোচনায় প্রস্রাবে এলবুমিন কমানোর উপায় সম্পর্কে জেনেছি। কিন্তু আমাদের মধ্যে অনেকেই সিরাম এলবুমিন কি বিষয়টি সম্পূর্ণ পরিষ্কার হয়নি। হিউম্যান সিরাম অ্যালবুমিন হলো মানুষের রক্তের প্লাজমার প্রধান প্রোটিন। এটি মানুষের প্লাজমা প্রোটিনের প্রায় ৫০% তৈরি করে।

এটি পানি ক্যাটায়ন ফ্যাটি অ্যাসিড, হরমোন, বিলিরুবিন, থাইরক্সিন এবং ফার্মাসিউটিক্যালস এর সাথে বন্ধন গঠন করে। এর প্রধান কাজ রক্তের অনকোটিক চাপ নিয়ন্ত্রণ করা। অ্যালবুমিনের আইসোইলেকট্রিক পয়েন্ট ৪.৭। আশা করি সিরাম এলবুমিন কি জানতে পেরেছেন।

Albumin trace মানে কি? এই বিষয়ে আমাদের পরিষ্কার ধারণা দরকার। আমাদের রক্তে যেমন আমিষ থাকে তা সাধারণত কিডনির ছাকনির কারনে  প্রস্রাবের সঙ্গে যেতে পারে না। কিডনি তার ছাঁকনি দ্বারা আমিষগুলোকে আলাদা করে নেয়। 

অ্যালবিউমিনগুলি সাধারণত রক্তের প্লাজমাতে পাওয়া যায় এবং এরা অন্যান্য রক্তের প্রোটিন থেকে আলাদা, কারণ তারা গ্লাইকোসিলেটেড নয়। অ্যালবিউমিনযুক্ত পদার্থকে অ্যালবিউমিনয়েড বলা হয়। আশা করি Albumin trace মানে কি? বিষয়টি সম্পর্কে ধারণা পেয়েছেন।

কিডনি প্রোটিন

কিডনি প্রোটিন প্রবেশ করা স্বাভাবিক লক্ষণ নয়। কিডনি প্রোটিন প্রবেশ করলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। কিডনি দিয়ে প্রোটিন যাওয়ার রোগ হলে শরীর থেকে অনেক বেশি প্রোটিন বেরিয়ে যায়। রক্তচাপ নিয়ন্ত্রণ করা যায় না। ফলে রোগীর পায়ে পানি জমে এবং প্রেসার বেড়ে যায়। এতে শরীরের মধ্যে রক্তচাপ নিয়ন্ত্রণ করার জন্য যে কলকব্জা রয়েছে সেগুলোর কাউন্টার অ্যাকক্টিভ শুরু হয়।

আরো পড়ুনঃ সরকারি চাকরিজীবীদের লোন সুবিধা

যার ফলে শরীরে এলবুমিন কমতে থাকে এবং প্রেসারও বাড়তে থাকে। এতে রোগী খুব অসুস্থ হয়ে পড়েন। এলবুমিন একটি অপরিহার্য প্রোটিন উপাদান, যা টিস্যু বা কলাগুলোর স্বাস্থ্যকে বজায় রাখে এবং রক্তক্ষরণকে প্রতিরোধ করে । 

কিডনিতে প্রোটিন প্রবেশ করলে শরীর ফুলে যায়। যাকে কিডনি নষ্ট হয়ে যাওয়ার লক্ষণ হিসেবেই বিবেচনা করা হয়। তাই এরকম সমস্যা দেখা দিলে অবশ্যই যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। ডাক্তার এর পরামর্শ নিয়ে তাড়াতাড়ি ওষুধ খেয়ে বিষয়টিকে সমাধান করতে হবে।

আমাদের শেষ কথাঃ প্রস্রাবে এলবুমিন কমানোর উপায়

প্রিয় পাঠক গণ আজকের এই আর্টিকেলে প্রস্রাবে এলবুমিন কমানোর উপায়, Albumin trace মানে কি? সিরাম এলবুমিন কি? প্রস্রাবে ফেনা দূর করার উপায়, এলবুমিন ইনজেকশন, এলবুমিন টেস্ট খরচ, কিডনি প্রোটিন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনার যদি এরকম সমস্যা দেখা যায় তাহলে তাড়াতাড়ি ডাক্তারের পরামর্শ নিন।

যদি সম্পূর্ণ আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে থাকেন তাহলে উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। না পড়ে থাকলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ।২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪